প্রকাশিত: ২৬/০৬/২০১৭ ১০:৪৩ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৪৩ পিএম

উখিয়া নিউজ ডটকম::

মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। আর এই ঈদকে ঘিরে প্রতিটি মুসলিম ঘরে ঘরে নানা ধরনের আয়োজন দেখা যায়। পরিবার পরিজন নিয়ে ঈদের আনন্দ ভাগাভাবি করছে নাড়ির টানে ছুটে গেছেন লাখ মুসলিম। সকাল হতেই দলবেধে ঈদের জামাতে অংশ নিতে রওনা হয় ধর্মপ্রাণ মুসলমানরা।

ঈদ মানেই এক অনাবিল আনন্দ। ঈদ আনন্দ ভাগাভাগি করার জন্য একসঙ্গে নামাজ আদায় করবে শিশু থেকে বৃদ্ধ, সবাই শামিল হবেন ঈদগাহ ময়দানে। দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে মুসল্লিরা দুনিয়া-আখেরাত এবং দেশ-জনগণের উন্নতি ও সমৃদ্ধি কামনায় দোয়া ও মোনাজাত করেন। এরপর সবাই কোলাকুলি করেন।

ইতোমধ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় ঈদুল ফিতরের জামাত সম্পন্ন হয়েছে। ঢাকায় ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয় জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়।

ঈদ আনন্দ স্বজনদের সঙ্গে ভাগ করে নিতে রাজধানী ঢাকা ছেড়ে নাড়ির টানে নিজ ঘরে চলে গেছেন লাখো মানুষ। প্রিয়জনের সান্নিধ্যে ঈদ উদযাপনে শত ভোগান্তি উপেক্ষা করে এই উৎসবে বাড়ি ছুটে গেছেন কর্মজীবী, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। চির চেনা ঢাকার ব্যস্ত সড়কগুলো তাই এখন প্রায় ফাঁকা। একইভাবে দেশে ফিরে এসেছেন প্রবাসীরাও।

জেলায় জেলায় চলছে ঈদ উদযাপন। চলছে ফিরনি-সেমাই রান্নার আয়োজন, স্বজনদের দাওয়াত দেওয়ার পর্ব।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...