প্রকাশিত: ২০/১১/২০১৭ ৬:০১ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১০:৫১ এএম

উখিয়া নিউজ ডেস্ক::
হিমবাহ আর দুই মেরুর বরফ দ্রুত হারে গলার ফলে ১০০ বছর পর বিশ্বের ২৯২টি শহর তলিয়ে যাবে সমুদ্রগর্ভে। এর মধ্যে বাংলাদেশের চট্টগ্রাম শহরও রয়েছে। নাসার বরাত দিয়ে কলকাতার আনন্দবাজার পত্রিকার খবরে এ তথ্য তুলে ধরা হয়েছে।

পানির অতলে তলিয়ে যাওয়ার তালিকায় এছাড়াও রয়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার রাজধানী ও বন্দর শহর কলম্বো, সাধের ও শখের শহর হংকং, অন্যতম ব্যস্ত বন্দর শহর সাংহাই, ভারতের বাণিজ্য নগরী মুম্বাই, কর্নাটক রাজ্যের ম্যাঙ্গালোর, অন্ধ্রপ্রদেশের বন্দর শহর কাকিনাড়া, স্ট্যাচু অফ লিবার্টির ঝাঁ চকচকে শহর নিউইয়র্ক, জাপানের রাজধানী শহর টোকিও ও লন্ডন শহর।

খবরে বলা হয়, নাসার অন্যতম গবেষক বিজ্ঞানী সুরেন্দ্র অধিকারী বলছেন, ওই দুর্যোগ থেকে রেহাই পাবে না বাংলাদেশের বন্দরনগরী চট্টগ্রামও। বিশ্বের বাকি ২৯২টি শহরের সঙ্গে চট্টগ্রামও হারিয়ে যাবে পানির অতলে, ১০০ বছর পর। সমুদ্রের পানি-স্তর যেভাবে বাড়ছে, তাতে চট্টগ্রামকে বাঁচানো আর সম্ভব হবে না।

অনিবার্য ধ্বংসের মুখে দাঁড়িয়ে প্রহর গুণছে ভারতের কর্নাটক রাজ্যের ম্যাঙ্গালোর। উষ্ণায়নের ফলে ম্যাঙ্গালোরে সমুদ্রের পানি-স্তর ১০০ বছর পর বাড়বে ১৫.৯৮ সেন্টিমিটার। যার ফলে একেবারেই তলিয়ে যাবে ম্যাঙ্গালোর শহর। আগামী শতাব্দীতে কোনও চিহ্নই থাকবে না ওই শহরের।

ভারতের বাণিজ্য নগরী মুম্বাইও বাঁচবে না ধ্বংসের হাত থেকে। নাসা জানাচ্ছে, সমুদ্রের জল-স্তর যে দ্রুত হারে বাড়ছে উত্তরোত্তর, তাতে ১০০ বছর পর অনিবার্যভাবেই পানির অতলে তলিয়ে যাবে মুম্বাই। নিইইয়র্ক আর লন্ডনের চেয়েও তলিয়ে যাওয়ার আশঙ্কা বেশি মুম্বাইয়েরই। তলিয়ে যাবে ভারতের অন্ধ্রপ্রদেশের বন্দর শহর কাকিনাড়াও।

কয়েক বছর আগে ব্রিটিশদের হাতছুট হয়ে পাকাপাকিভাবে চীনের ‘পকেটে’ ঢুকলেও সমুদ্রের পানি-স্তর হু হু করে বেড়ে চলায় তলিয়ে যাবে সাধের ও শখের হংকং শহরও, ১০০ বছর পর। নাসার গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে।

সমুদ্রে পুরোপুরি ডুবে যাবে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার রাজধানী, বন্দর শহর কলম্বোও। গোটা ভারতীয় উপমহাদেশ আর তার লাগোয়া এলাকাগুলির অবস্থাও হবে করুণ।

নাসার সাম্প্রতিক গবেষণা বলছে, সমুদ্রের পানি-স্তর আর ১ মিটার বাড়লেই ভারতীয় উপমহাদেশের অন্তত ১৪ হাজার বর্গ কিলোমিটার এলাকা সমুদ্রের অতলে তলিয়ে যাবে। হারিয়ে যাবে চীনের অন্যতম ব্যস্ত বন্দর শহর সাংহাই। তলিযে যাবে স্ট্যাচু অফ লিবার্টির ঝাঁ চকচকে শহর নিউইয়র্কও, ১০০ বছর পর।

উষ্ণায়নের জন্য পৃথিবীর সমুদ্রতল কতটা উঠতে পারে ১০ এবং ১০০ বছর পর, তার পূর্বাভাস দিতে গ্র্যাডিয়েন্ট ফিঙ্গারপ্রিন্ট ম্যাপিং (জিএফএম) প্রযুক্তি এনেছে নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরি (জেপিএল)। সেই প্রযুক্তি বলছে, ২১০০ সালে সমুদ্রতল উঠে আসবে ০.৫১ মিটার থেকে ১.৩১ মিটার। তার ফলে পানির অতলে তলিয়ে যাবে লন্ডন শহর।

যে দ্রুত হারে হিমবাহ আর দুই মেরুর বরফ গলছে, তাতে নাসার জোর আশঙ্কা, ১০০ বছর পর সমুদ্রগর্ভে তলিয়ে যাবে জাপানের রাজধানী শহর টোকিও।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...