প্রকাশিত: ১৮/০৪/২০১৭ ৯:৩৯ পিএম

আজান’ নিয়ে আপত্তিকর টুইট করে গতকাল থেকে সমালোচনায় আছেন বলিউড গায়ক সুন নিগম। এরইমধ্যে তার মন্তব্যের বিরুদ্ধে সোচ্চার হয়েছে ভারত-বাংলাদেশের নানা ধর্ম-বর্ণের মানুষজন।

তাদের ভিড়ে এসে দাঁড়ালেন অনেক তারকারাও। গতকাল সনুর বক্তব্যের পরপরই বাংলাদেশের স্বনামধন্য গীতিকার প্রিন্স মাহমুদ সনুর সমালোচনা করেন। এবার সনুকে সমালোচনার কাঠগড়ায় দাঁড় করালেন জনপ্রিয় গায়ক ও সংগীত পরিচালক পিন্টু ঘোষ।

আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) ফেসবুকে চিরকুট ব্যান্ডের প্রাক্তন এই সদস্য তার এক স্ট্যাটাসে সনু নিগামকে নিয়ে তার বিরক্তির কথা তুলে ধরেন। পাশাপাশি আজানতে তিনি পৃথিবীর শ্রেষ্ঠ সুর বলে অভিহিত করেন।

পিন্টু লেখেন, ‘…..সনু নিগমের গান আমার (ব্যক্তিগত) কোনোদিনও ভাল লাগে নাই, কিন্তু আমি তো তা বলিনি। সম্মান করতাম, কিন্তু আজ তাও হারালেন, গো টু হেল।’

এরপর আজানের প্রসঙ্গ নিয়ে আসেন এ শিল্পী। বলেন, ‘আজান পৃথিবীর শ্রেষ্ঠ সুর। জীবনে বহুবার এই মিষ্টি সুরে কেঁপে উঠেছি। আযানের ধ্বনি শুনলে বাকি সব আওয়াজ-কেওয়াজ বন্ধ করে দিই, সম্মান করি, ভালোবাসি। আমার কাছে যারা গান শিখতে আসেন, ক্লাসে তাদের প্রথম কাজ খালি গলায় আজান আর জাতীয় সংগীত গাওয়া। তারপর অন্য আলাপ। জানি না কে কীভাবে নেবেন, আমি নিজেও আজান গলায় তোলার চেষ্টা করি। কারণ আমি বিশ্বাস করি, পৃথিবীর তাবত সুর যার মধ্যে বিদ্যমান তার নাম আজান।’

প্রসঙ্গত, বলিউডের সংগীতশিল্পী সনু নিগম সোমবার সকালে এক টুইট বার্তায় লেখেন, ‘প্রতিদিন ভোরে আজানের ‘কর্কশ’ শব্দের কারণে ঘুম ভেঙে যায় তার। এজন্য তিনি বিরক্ত হন।’ তিনি আরও বলেন, ‘মোহাম্মদের সময় তো বিদ্যুৎ ছিল না। এখন মাইক্রোফোনে আজানে সুর অনেক কর্কশ।’ শুধু তাই নয়, আজানের ধ্বনিকে ‘জোর করে চাপিয়ে দেওয়া’ ধর্ম বলেও উল্লেখ করেন সনু।

পাঠকের মতামত