প্রকাশিত: ২০/০৯/২০২১ ৮:০৫ পিএম

প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে বিচ্ছিন্ন সংঘাত, জালভোট দেওয়ার অভিযোগ এবং ভোট বর্জনের মধ্য দিয়ে দেশের ১৬০টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ করা হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত।

ভোটগ্রহণের শুরুতে ভোটার উপস্থিতি কম থাকলেও অধিকাংশ কেন্দ্রে পরে তা বাড়তে থাকে। অনেক কেন্দ্রে ভোটারদের লাইনও দেখা যায়। তবে অধিকাংশ স্থানে স্থানীয় সরকার নির্বাচনে ভোটারদের মধ্যে যে উৎসাহ উদ্দীপনা থাকে, সেটা দেখা যায়নি।

গত ২১ জুন এই নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারিত ছিলো, কিন্তু করোনাভাইরাসে সংক্রমণ ছড়িয়ে পড়ায় নির্বাচনের কয়েকদিন আগে তা স্থগিত করা হয়। এ কারণেও ভোটারদের উৎসাহে ভাটা পড়ে বলে অনেকে মনে করেন।

কক্সবাজারের মহেশখালী ও কুতুবদিয়া উপজেলায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের গোলাগুলি ও সংঘাতে অন্তত দুইজন নিহত হয়েছে।

সকাল সাড়ে ৯টার দিকে মহেশখালীর কুতুবজোম ইউনিয়নে একটি ভোট কেন্দ্রের বাইরে গোলাগুলি শুরু হলে একজন নিহত হয় বলে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম জানান। তিনি বলেন, গোলাগুলির মধ্যে একজন নিহত ছাড়াও দুই পক্ষের অন্তত ৩৫ জন আহত হয়েছে।

তিনি জানান, পরে কুতুবজোম সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জামিয়া সুন্নাহ দারুল উলুম দাখিল মাদ্রাসার ভোটগ্রহণ বন্ধ রাখা হয়।

বেলা সাড়ে ১১টার দিকে কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু হয়েছে। কুতুবদিয়া থানার ওসি মোহাম্মদ ওমর হায়দার বলেন, পিলটকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। সে সময় গুলিতে আবদুল হালিম (৩৫) নিহত এবং বেশ কয়েকজন আহত হয়। নিহত হালিম ওই ইউনিয়নে নৌকার প্রার্থীর এজেন্ট ছিলেন।

নির্বাচন কমিশনের উপ সচিব মো. আতিয়ার রহমান জানান, সাতক্ষীরার কেঁড়গাছি ইউনিয়নে অনিয়মের অভিযোগে একটি কেন্দ্রের ভোট স্থগিত রাখা হয়।

নোয়াখালীর হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই সহকারী প্রিসাইডিং অফিসারকে বিভিন্ন প্রতীকে সিল দেওয়ার সময় আটক করা হয়। চরঈশ্বর ইউনিয়নের হাতিয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুল হোসেন চৌধুরী তাদের হাতেনাতে আটক করেন।

হাতিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা জাকির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, হরনি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মো. মাহবুবুর রহমান এবং হাফিজিয়া মাদ্রাসার শিক্ষক মো. বেলায়েত হোসেন। তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে পাঁচজন আহত হয়েছে। দুপুর ১২টার দিকে বারাকপুর ইউনিয়নের মিনাপাড়া এলাকায় এই সংঘর্ষের সময় বোমাবাজি হয়। পরে ঘটনাস্থল থেকে সাতটি হাতবোমা উদ্ধার করে পুলিশ।

খুলনা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, কয়েকটি ককটেল বিস্ফোরিত হলে ৫ জন আহত হয়। তাদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

টানা বর্ষণের মধ্যে সাতক্ষীরার তালা ও কলারোয়া উপজেলার ২১টি ইউনিয়নে ভোটগ্রহণ চলে। কেন্দ্রগুলো সকালে কিছুটা ফাঁকা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ে।

তালার জালালপুর ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী মফিদুল হক লিটুর অভিযোগ, নৌকার কর্মী-সমর্থকরা ১নং মক্তব কেন্দ্র দখলে নিতে কেন্দ্রের পাশে বোমা বিস্ফোরণ ঘটায়। সেখানে পুলিশ সদস্যরা ফাঁকা গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এর আগে সকালে শ্রীমন্তকাটি কেন্দ্রের পাশে নৌকার কর্মী-সমর্থকরা স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থক ও এজেন্টদের ভোট কেন্দ্রে যেতে বাধা দিয়েছে। তারা সেখানে স্বতন্ত্র প্রার্থীর দুই কর্মীকে পিটিয়ে আহত করেছে।

কলারোয়া উপজেলার কয়লা ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. রফিক মোল্লা নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জন করেছেন। ভোট শুরুর আগে ভোট বর্জনের ঘোষণা দেন তিনি।

স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. রফিক মোল্লা বলেন, তার এজেন্টরা ভোটকেন্দ্রে গেলে মারধর করে বের করে দেওয়া হয়।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...