প্রকাশিত: ১৫/১০/২০১৭ ৯:২৭ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:১৩ পিএম

ঢাকা: কার্যকর পাঠদান ও শিখন-শেখানো কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ না করার জন্য শিক্ষক-শিক্ষার্থীদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে আসা এবং কথা বলায় শিক্ষাক্রম ব্যহত হওয়ার বিষয়টি মাউশির নজরে আসায় রোববার (১৫ অক্টোবর) এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

মাউশি মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামানের সই করা আদেশের মাধ্যমে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে সকল সেসিপ পরিচালক, উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, প্রধান শিক্ষক/শিক্ষিকা, উপজেলা/থানা শিক্ষা অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে-মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষক-শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করছেন বা শ্রেণিকক্ষে মোবাইল ফোনে কথা বলছেন। এতে শ্রেণিকক্ষে শিখন-শেখানো কার্যক্রম ব্যহত হচ্ছে এবং শিক্ষার্থীরা শ্রেণির কার্যক্রমে মনোযোগী হতে পারছে না। এটা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত।

‘এমতাবস্থায় শ্রেণিকক্ষে কার্যকর পাঠদান ও শিখন-শেখানো কার্যক্রম শিক্ষার্থীবান্ধব ও গতিশীল করার লক্ষ্যে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ না করার জন্য শিক্ষক-শিক্ষার্থীদের নির্দেশ দেওয়া যাচ্ছে।’

তবে শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহার করলে শাস্তি বা মনিটরিংয়ের বিষয়টি উল্লেখ করা হয়নি মাউশির ওই আদেশে।

উঠতি বয়সী ছেলে-মেয়েদের লেখাপড়ার ক্ষতির বিষয়টি মাথায় রেখে রাজধানীর কয়েকটি প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ রয়েছে।

শ্রেণিকক্ষে পাঠদান চরমভাবে বিঘ্নিত হওয়ায় এর আগে গত জুলাই মাসে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলাকালে মোবাইল ফোন নিষিদ্ধ করে পরিপত্র জারি করা হয়।

সেখানে বলা হয়েছিল, শ্রেণিকক্ষে পাঠদানের সময় শিক্ষকরা মোবাইল ফোন ব্যবহার করায় পাঠদান চরমভাবে বিঘ্নিত হচ্ছে। এ জাতীয় কার্মকাণ্ড সম্পূর্ণ অন্যায় ও চাকরিবিধির পরিপন্থী।

পাঠকের মতামত

নিরাপত্তারক্ষীর কাজ করে বিশ্ববিদ্যালয়ে পড়েছেন, এখন বিসিএস ক্যাডার

গল্প-আড্ডায় বিশ্ববিদ্যালয়জীবনটা উপভোগের সুযোগ আবদুল মোত্তালিবের হয়নি। দুপুর গড়ালেই তাঁকে ছুটতে হতো কাজে। অসচ্ছলতার কারণে ...