প্রকাশিত: ১২/০৫/২০২২ ১০:০৯ পিএম

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। আজ বৃহস্পতিবার (১২ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে তাকে শপথবাক্য পাঠ করান লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ৭৩ বছর বয়সী অভিজ্ঞ এ রাজনীতিবিদ শ্রীলঙ্কার ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা। লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, প্রেসিডেন্টের সরকারি বাসভবনে শপথ নেন বিক্রমাসিংহে এবং তারপর আশীর্বাদ নিতে ওয়ালুকারমা মন্দিরে যান।

এর আগে বুধবার সন্ধ্যায় লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন রনিল বিক্রমাসিংহে। এরপরই শোনা যায় শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন এই ইউএনপি নেতা। বিক্রমাসিংহের দল বিষয়টি নিশ্চিত করে। শপথ গ্রহণের পর ওয়ালুকারমা মন্দিরে যাওয়ার কথা রয়েছে বিক্রমাসিংহের। সেখান থেকে ফিরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন তিনি। রনিল বিক্রমাসিংহের জন্ম ১৯৪৯ সালের ২৪ মার্চ। সিলন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পড়াশোনার পর সত্তরের দশকের মাঝামাঝি সময়ে রাজনীতিতে যোগ দেন তিনি। ৭৩ বছর বয়সী এই ইউএনপি নেতা দীর্ঘ ৪৫ বছর ধরে সংসদে রয়য়েছেন। তার ব্যাপক আন্তর্জাতিক সংযোগ আছে এবং তাকে একজন দক্ষ আলোচক হিসেবে বিবেচনা করা হয়।

উল্লেখ্য, সরকারবিরোধীদের তুমুল বিক্ষোভ-প্রতিবাদের মুখে গত সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান প্রেসিডেন্ট গোতাবায়ার ভাই মাহিন্দা রাজাপাকসে। তার এই পদত্যাগের মধ্য দিয়ে মন্ত্রিসভা ভেঙে যায়। সৃষ্টি হয় প্রশাসনিক শূন্যতা।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...