প্রকাশিত: ২০/০৮/২০১৮ ১২:০১ পিএম

ডেস্ক প্রতিবেদন ::
পবিত্র হজ পালনে বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখো মুসল্লি সমবেত হয়েছেন আরাফাত ময়দানে। ফজরের নামাজ আদায় করে মিনা থেকে আরাফাত ময়দানে জড়ো হন হাজিরা। দুপুরে, আরাফাতে মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা দেবেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি। সুর্যাস্ত পর্যন্ত সেখানেই থাকবেন আল্লাহর মেহমানরা। এর আগে রেওয়াজ অনুযায়ী সকালে বদলানো হয় পবিত্র কাবা শরীফের গিলাফ।

পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতায় লাখো মুসল্লির লাব্বাইক ধ্বনিতে মুখর ঐতিহাসিক আরাফাতের ময়দান। এই ঘোষণা দিয়ে মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিচ্ছেন বিশে^র বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজিরা। মহান আল্লাহর সান্নিধ্য লাভ ও পাপমুক্তি কামনায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান ফজরের নামাজ আদায় শেষে মিনা থেকে আরাফাতের ময়দানে উপস্থিত হন।

দুপুরে হবে হজের খুতবা। আরাফাতের ময়দানে মসজিদে নামিরাহ থেকে এই খুতবা দেবেন সৌদি আরবের সর্বোচ্চ ওলামা পরিষদের সদস্য, শায়খ ডক্টর সাআদ আশ শাসরি।

খুতবার পর এখানেই এক আজানে জোহর ও আসরের নামাজ আদায় করবেন হাজিরা। সুর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় গিয়ে আবারো এক আজানে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন তারা। রাতে অবস্থান করবেন মুজদালিফার খোলা মাঠে। সেখান থেকে শয়তানের প্রতিকৃতিতে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন হাজিরা।

মঙ্গলবার ফজর নামাজ শেষে, আবারো মিনায় ফিরবেন হাজিরা। ১০ জিলহজ পর্যায়ক্রমে চারটি আহকাম পালন করবেন আল্লাহর মেহমানরা।

এছাড়া ইসলামী শরীয়া অনুযায়ী প্রতিবছরের মতো এবারো জিলহজ মাসের নবম তারিখে বদলানো হয় কাবা শরীফের গিলাফ। কাবা শরীফ ও মসজিদে হারামাইনের কাস্টোডিয়ান সৌদি বাদশাহর প্রতিনিধিরা কাবা শরীফের গিলাফ পরিবর্তনে অংশ নেন।

পাঠকের মতামত