প্রকাশিত: ১১/০৯/২০১৯ ৮:৫৭ এএম

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :
সুপ্রিম কোর্টের আইনজীবী যিনি মাষ্টার মুহিব উল্লাহ’র রোহিঙ্গা শরনার্থী সংগঠনের উপদেষ্টা, তাঁর নাম শুধু ‘দুলাল মল্লিক’ নয়। তাঁর নাম ‘দুলাল চন্দ্র মল্লিক’। রোহিঙ্গা শরনার্থীদের নেতা মাষ্টার মুহিব উল্লাহ’র সংগঠনের উপদেষ্টা হিসাবে তিনি সরাসরি নিজেকে অস্বীকার করেননি। তবে তিনি ২৫ আগষ্ট অনুষ্ঠিত রোহিঙ্গা শরনার্থী সমাবেশে তিনি উপস্থিত ছিলেননা এবং সেদিন তিনি সুপ্রিম কোর্টে পেশাগত কাজে নিয়োজিত ছিলেন।
গত ২৫ আগষ্ট উখিয়া মধুরছরা এক্সটেনশন-৪ রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের মাঠে মিয়ানমার থেকে রোহিঙ্গা শরনার্থী আগমনের দু’বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত আলোচিত রোহিঙ্গা শরনার্থী সমাবেশে জড়িত থাকার অভিযোগ উঠেছে সুপ্রীম কোর্টের উক্ত আইনজীবী এডভোকেট দুলাল চন্দ্র মল্লিক’র বিরুদ্ধে। সমাবেশের পর প্রশাসনের প্রাথমিক তদন্তে এ অভিযোগ পাওয়া গেছে। এডভোকেট দুলাল চন্দ্র মল্লিক’র বিরুদ্ধে আনীত অভিযোগ হচ্ছে-সমাবেশ আয়োজনকারী মাষ্টার মুহিব উল্লাহ’র নেতৃত্বাধীন আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিচ এন্ড হিউমিনিটি রাইটার্স (এআরএসপিএইচ-ARSPH) নামক রোহিঙ্গা শরনার্থী সংগঠনটি’র অন্যান্যদের সাথে তিনিও একজন উপদেষ্টা পরিষদের সদস্য। এ অভিযোগের বিষয়ে এডভোকেট দুলাল চন্দ্র মল্লিক’র কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন, উপদেষ্টা হিসাবে উক্ত সংগঠনটি আমার কাছে কোন কাগজপত্র পাঠায়নি, এমনি শুনতেছি, তারা আমাকে উপদেষ্টা করেছে।’ মাস্টার মুহিব উল্লাহ’র ‘ARSPA’ নামক সংগঠনের সাথে আপনার কোন সম্পর্ক আছে কিনা জানতে চাইলে-তিনি বলেন,’একজন আইনজীবী হিসাবে বিশ্বজনীন মানবাধিকার সম্পর্কিত স্থানীয় কোন ব্যক্তি বা সংগঠন বা কোন রোহিঙ্গা শরনার্থী আমার কাছে মতামত চাইলে, সেক্ষেত্রে আইনজীবী হিসাবে মিয়ানমারের নির্যাতিত ডিসপ্লেস হওয়া মানুষকে যতটুকু হিউম্যান রাইটার্স সম্পর্কে ধারণা দেওয়া দরকার, শুধুমাত্র সে সম্পর্কে তাদেরকে অভিমত ব্যক্ত করেছি মাত্র। তবে ২৫ আগস্ট অনুষ্ঠিত রোহিঙ্গা শরনার্থী সমাবেশে কোন মদদ, উস্কানী, সহযোগিতা আমি করিনি’। এডভোকেট দুলাল চন্দ্র মল্লিক গত ৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে জন্মাষ্টমী উপলক্ষে আয়োজিত সম্বর্ধনা অনুষ্ঠানেও যোগ দিয়েছিলেন বলে জানিয়েছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ওয়েবসাইটে মেম্বার ডিরেক্টরীতে খোঁজ নিয়ে দেখা গেছে-এডভোকেট দুলাল চন্দ্র মল্লিক ২০০৭ সালের ২০ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী হিসাবে বাংলাদেশ বার কাউন্সিলে তালিকাভুক্ত হন। ২০০৯ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য পদ লাভ করেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে তাঁর আইডি নম্বর-৩৮৮৫। এডভোকেট দুলাল চন্দ্র মল্লিকের ঢাকায় বর্তমান ঠিকানা-২/সি, ফরচুন টাওয়ার, ৮ রানখিন ষ্ট্রিট, ওয়ারী, ঢাকা। তাঁর স্থায়ী ঠিকানা হলো-উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের মৃত ডাঃ মনিন্দ্র লাল মল্লিকের পুত্র। তিনি উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং কক্সবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেছেন। ছাত্রাবস্থায় তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন বলে তিনি জানান। এডভোকেট দুলাল চন্দ্র মল্লিক বিভিন্ন জায়গায় সংক্ষেপে শুধু ‘দুলাল মল্লিক’ লেখেন এবং দুলাল মল্লিক হিসাবেই তিনি বেশ পরিচিত বলে জানিয়েছেন।
প্রসঙ্গত, রোহিঙ্গা শরনার্থী সমাবেশের বিষয়ে প্রাথমিক এই তদন্ত প্রতিবেদনটি উপজেলা প্রশাসন থেকে জেলা প্রশাসন হয়ে দেশের নীতিনির্ধারণী মহলের কাছে ইতিমধ্যে পৌঁছে গেছে। এ তদন্ত প্রতিবেদনের উপর ভিত্তি করে প্রিলিমিনারী এ্যাকশন শুরু হয়েছে। এ প্রতিবেদনের আবার অধিকতর তদন্তও শুরু হয়েছে।

পাঠকের মতামত