প্রকাশিত: ০৮/১১/২০১৯ ৮:৩২ পিএম , আপডেট: ০৮/১১/২০১৯ ৮:৩২ পিএম

চীন সফররত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ পিপলস্ লিবারেশন আর্মি গ্রাউন্ড ফোর্স এর কমান্ডার জেনারেল হান উয়েগো-এর সাথে সাক্ষাৎ করে দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক উন্নয়ন, সন্ত্রাস দমন, সাইবার নিরাপত্তাসহ নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নত প্রশিক্ষণ সহায়তা এবং দুই দেশের বিশেষ বাহিনীর সদস্যদের যৌথ অনুশীলনের বিষয়ে আলেচনা করেন। পাশাপাশি মিয়ানমারের বন্ধুপ্রতীম রাষ্ট্র চীনের সামরিক নেতা হিসাবে মিয়ানমার সেনা নায়কদের সঙ্গে নিয়ে রোহিঙ্গা সমস্যার আশু সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে অনুরোধ করেন।

আইএসপিআর জানায়, সেনা প্রধান গত ৬ নভেম্বর জেনারেল হান উয়েগো’র সাথে এ সাক্ষাতের আগে গত ৪ নভেম্বর চাইনিজ অলিম্পিক এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টের সাথে বাংলাদেশে বিভিন ক্রীড়া ইভেন্টের জন্য চাইনিজ কোচ প্রেরণ, চীনের ক্রীড়া বিশ্ববিদ্যালয়ে বৃত্তি প্রদান ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ৫ নভেম্বর তিনি চীনের বেইজিং-এ অবস্থিত ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি পরিদর্শন করেন।

এছাড়াও সেনা প্রধান জেনারেল আজিজ ৬ ও ৭ নভেম্বর বেইজিং এবং নানজিং-এ পিপলস লিবারেশন আর্মি এর দুইটি কম্পোজিট ব্রিগেডের প্রশিক্ষণ কর্মকাণ্ড পরিদর্শন করেন। পাশাপাশি চীনের ডিফেন্স ইন্ডাস্ট্রিজ-এর প্রতিনিধিগণ সেনাপ্রধানের সাথে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করেন।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...