প্রকাশিত: ২৫/০৪/২০১৮ ৭:০৭ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৩:৪৪ এএম

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের জন্য আরও ৫০ মিলিয়ন ডলার সাহায্য ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী জন এ. সুলিভান। এ সমস্যার সমাধানে সকলকে গঠনমূলক ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

কানাডার টরেন্টোয় জি-৭ সম্মেলনে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী নতুন করে এই অর্থ সহায়তার ঘোষণা দেন।

এর মাধ্যমে ২০১৭ সালের আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন থেকে জোড় পূর্বক বাস্তুচ্যুত জনগোষ্ঠীর জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ১৬৩ মিলিয়ন সহায়তার ঘোষাণা এসেছে এবং ২০১৭ অর্থ বছরে এ পরিমাণ ২৫৫ মিলিন ডলারেরও বেশি।

জি-৭ সদস্যদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে সুলভান মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর অত্যাচার, নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানানোর পাশাপাশি এসবের বিরুদ্ধে অবস্থান নেয়ার কথা বলেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রতিবেদন অনুসারে, গত বছরের আগস্ট থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা রাখাইন রাজ্য থেকে পালিয়ে সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী বাংলাদেশ আশ্রয় নিয়েছে।

সব মিলিয়ে বাংলাদেশ প্রায় এক মিলিয়ন বা ১০ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় দিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে যুক্তরাষ্ট্রের ওই প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্র বলছে, জীবন রক্ষার জন্য জরুরি আশ্রয়, নিরাপদ সুপেয় পানি, স্যানিটেশন, স্বাস্থ্য সেবা এবং মানসিক সহায়তা দিতে তারা রোহিঙ্গা শরণার্থী এবং তাদের অশ্রয়দানের ফলে ক্ষতিগ্রস্থ বাংলাদেশি স্থানীয়দেরকে এই অর্থ সহযোগিতা অব্যাহত রাখবে।

এসময় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসাও করেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এই মানবিক সংকটে জরুরি মানবিক সহায়তা হিসেবে তাদের আশ্রয় দেয়ায় আমরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই। তারা এখনো যেভাবে এই জনগোষ্ঠীটির প্রতি সহায়তা দিয়ে যাচ্ছে তা প্রশংসাযোগ্য।

পাঠকের মতামত