প্রকাশিত: ২১/১০/২০১৭ ২:৪৭ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১১:৫৬ এএম

নিউজ ডেস্ক::
রোহিঙ্গা সংকট সমাধান করতে না পারলে মিয়ানমারের নোবেল জয়ী নেত্রী অং সাং সুচিকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশি নোবেল লরিয়েট ড. মুহাম্মদ ইউনুস। আল জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে এ আহ্বান করেন তিনি।
রোহিঙ্গাদের জাতিগত নিধনে সেনাবাহিনীর সাফাই গাওয়াই সুচির তীব্র সমালোচনাও করেন তিনি।
সু চির সমালোচনা করেই থেমে থাকেন নি তিনি। তিনি রোহিঙ্গাদের উপর চালানো এই নির্যাতনের জন্য প্রকারান্তরে সু চিকেই দায়ি করেন।
তিনি বলেন, আমি এ সংকটের জন্য শতভাগ দায়ি করি সু চিকে। কারণ তিনিই সেখানকার নেতা। আপনি যদি সংকট সমাধান করতে না পারেন, তবে পদত্যাগ করুন।
রোহিঙ্গাদের দেশত্যাগে বাধ্য করার জন্য দায়ি করা হচ্ছে দেশটির সামরিক নেতাদের। তবে এই সংকটে রোহিঙ্গাবিরোধী অবস্থান নেয়ায় সমালোচিত হচ্ছেন দেশটির মূল ক্ষমতাধর নেত্রী অং সান সুচি।
সারা বিশ্ব তার নিন্দায় মুখর। কোথাও কোথাও তার বিরুদ্ধে প্রতীকী পদক্ষেপও নেয়া হচ্ছে। রোহিঙ্গা সংকটে বিতর্কিত ভূমিকার কারণে অক্সফোর্ড কলেজ তাদের জুনিয়র কমনরুম থেকে সু চির নাম প্রত্যাহার করে নিয়েছে।
জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা জানিয়েছে, রাখাইনে নিপীড়ন অব্যাহত থাকায় বৃহস্পতিবার রাতেও বাংলাদেশে এসেছে ৬৮০০ রোহিঙ্গা। ফলে দুই মাসের কম সময়ের মধ্যে বাংলাদেশে এসেছে প্রায় ৬ লাখ রোহিঙ্গা। সমসাময়িক বিশ্বে এত বড় শরণার্থী সংকট দেখা যায়নি।
১৯৯১ সালে সুচিকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। আর ড. মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।

পাঠকের মতামত

মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে চলে আসা দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যদের ফের ...