প্রকাশিত: ১৭/০৯/২০২১ ১১:৩৯ এএম

বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুয়ার আজ বলেছেন, রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজতে বাংলাদেশকে সহযোগিতা করতে তার দেশ দৃঢ়-প্রতিজ্ঞ। অস্ট্রেলিয়া এই মানবিক পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশকে সহায়তায় প্রস্তুত রয়েছে।

ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিসিএবি) ভার্চুয়ালি আয়োজিত ‘ডিসিএবি টক’-এ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা এ ব্যাপারে দৃঢ়-প্রতিজ্ঞ।’ হাই কমিশনার বলেন, রোহিঙ্গা ইস্যুটি একটি ব্যাপক মানবিক সংকট এবং এই সমস্যা সমাধানে বাংলাদেশের প্রচেষ্টাকে অস্ট্রেলিয়া সহায়তা দিয়ে যাবে।

তিনি বলেন, অস্ট্রেলিয়া ২০১৭ সাল থেকে কক্সবাজারে রোহিঙ্গা এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য ২৭০ মিলিয়ন ডলারের বেশি মানবিক সহায়তা দিয়েছে। আমরা গত বছর ৭৯.৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছি।

ব্রুয়ার বলেন, অস্ট্রেলিয়া বিভিন্ন বৈশ্বিক উদ্যোগে সম্পৃক্ত থাকার বাংলাদেশের স্বাধীন পররাষ্ট্র নীতির প্রতি সম্মান জানায়। এ সময় তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের- সকলের সাথে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরীতা নয়’ পররাষ্ট্র নীতির কথা স্মরণ করে বলেন, ‘আমরা বাংলাদেশের স্বাধীন পররাষ্ট্র নীতিকে গভীর শ্রদ্ধা জানাই।

ব্রুয়ার বলেন, সমুদ্র সম্পদ অবশ্যই টেকসইভাবে সংগ্রহ করতে হবে। এই সম্ভাবনাকে কাজে লাগাতে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ এক সাথে কাজ করতে পারে।’ অস্ট্রেলিয়া ও বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে পরস্পরকে সহযোগিতা করতে পারে।

হাই কমিশনার দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারের বিষয়টি তুলে ধরে আশা প্রকাশ করেন যে- আগামী দিনগুলোতে দু’দেশের সম্পর্ক আরো জোরদার হবে। আগামী বছর দু’দেশের কূটনৈতিক সম্পর্ক ৫০ বছরে পদার্পন করবে। এছাড়াও ডিসিএবি সভাপতি পান্থ রহমান এবং সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...