প্রকাশিত: ২১/১১/২০১৭ ২:৩৮ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১০:৪৮ এএম

আন্তর্জাতিক ডেস্ক::
মিয়ানমারের স্টেট কাউন্সিলর আউং সান সুচি বলেছেন, চলতি সপ্তাহে বাংলাদেশের সাথে আলোচনায় রোহিঙ্গা মুসলিমদের নিরাপদ প্রত্যাবর্তন বিষয়ে একটি সমঝোতা হবে বলে আশা করছেন।

মিয়ানমারের রাজধানী নেপিদোতে এশিয়া-ইউরোপ মিটিং বা আসেম সম্মেলনের শেষ দিন মঙ্গলবার সুচি সাংবাদিকদের এ কথা বলেন।

এর আগে সোমবার আসেম সম্মেলনের বাইরেরোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হয়। এশিয়া ও ইউরোপের ১৫টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক অনানুষ্ঠানিক ব্রিফিংয়ের রাখাইনে সহিংসতা বন্ধ করে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেওয়ার তাগিদ দেন। সেই সঙ্গে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের ওপরও জোর দেন তারা।

এদিকেআসেম সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে সুচি পরোক্ষভাবে রোহিঙ্গা মুসলিমদের সন্ত্রাসী অভিহিত করেছেন এবং মিয়ানমারে সংঘাত ও অস্থিতিশীলতার জন্য তাদেরকেই দায়ী করেছেন।

মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলিমদেরকে সেদেশের নাগরিক বলে মনে করে না বরং তাদের অবৈধ অভিবাসী বলে মনে করে।

রোহিঙ্গা মুসলিমদের মিয়ানমার ত্যাগের কথা উল্লেখ না করে সুচিও তার বক্তব্যে পরোক্ষভাবে রোহিঙ্গাদেরকে অবৈধ অভিবাসী বলে অভিহিত করেন এবং তার দেশে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তাদেরকেই দায়ী করেছেন।

তিনি বলেন, নতুন অস্থিতিশীল সময়ের মধ্যে রয়েছে, এর ফলে বিশ্বজুড়ে সংঘাতের কারণে নতুন হুমকি ও জরুরি অবস্থা বৃদ্ধি পেয়েছে। অবৈধ অভিবাসন সন্ত্রাস ও সহিংস চরমপন্থা, সামাজিক অসামঞ্জস্য এবং এমনকি পারমাণবিক যুদ্ধের হুমকিও বাড়িয়েছে।

তিনি আরো বলেন, সংঘর্ষ সমাজে শান্তি নষ্ট করে, অনুন্নয়ন ও দারিদ্রতা বৃদ্ধি করে এবং জনগণ, এমনকি এক দেশকে অপর দেশ থেকে দূরে ঠেলে দেয়।

এর আগে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাযজ্ঞ চললেও তিনি দীর্ঘদিন নীরব ছিলেন। তার নীরবতার তীব্র সমালোচনা করেছে পশ্চিমা বিশ্ব। জাতিসংঘের এক প্রতিবেদনে রোহিঙ্গা মুসলিমদের উপর মিয়ানমারের সেনাবাহিনী সহিংস এবং বর্বর আচরণকে জাতিগত শুদ্ধি অভিযান বলে উল্লেখ করা হয়েছে।

সেনাবাহিনীর এই শুদ্ধি অভিযানে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটি থেকে গত তিন মাসে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গিয়েছে। সূত্র: রয়টার্স ও টাইম

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...