প্রকাশিত: ০৫/১১/২০১৯ ১:৪৮ পিএম

ডেস্ক রিপোর্ট ::
বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তি এবং ইউএনএইচসিআর ও ইউএনডিপির সঙ্গে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির ভিত্তিতে যাচাইকৃত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি।

আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে আশ্বাস দিয়ে তিনি বলেন, রাখাইনের সব মানুষের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার দায়িত্ব থেকে তার সরকার এক চুলও নড়বে না।

সোমবার (৪ নভেম্বর) ব্যাংককে পূর্ব এশিয়ার নেতাদের সম্মেলনে এসব কথা বলেন অং সান সু চি।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গত রোববার রাখাইনের পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন সুচি।

ব্যাংককে দশম আসিয়ান-ইউএন শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে আন্তোনিও গুতেরেস রাখাইনের পরিস্থিতি এবং বাংলাদেশের কক্সবাজারের সাড়ে সাত লাখের বেশি শরণার্থীর দুর্দশা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, শরণার্থীদের নিরাপদ, স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করা মিয়ানমারের দায়িত্ব। রাখাইন রাজ্যসহ মিয়ানমারে এখনও বিপুলসংখ্যক শরণার্থী কঠিন পরিস্থিতিতে বেঁচে আছে, তার জন্য আমি গভীরভাবে উদ্বিগ্ন।

জাতিসংঘের মহাসচিব আরও বলেন, অবশ্যই মূল কারণগুলি মোকাবেলা করা এবং নিরাপদ, স্বেচ্ছায়, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার দায়িত্ব মিয়ানমারের।

আসিয়ান-ইউএন শীর্ষ সম্মেলনে আন্তোনিও গুতেরেসের বক্তব্যের প্রতিক্রিয়ায় অং সান সু চি বলেন, রাখাইন ইস্যুটি অত্যন্ত জটিল। মিয়ানমারে আমাদের বন্ধুরা যারা রাখাইনে সমস্যাগুলোর মুখোমুখি হচ্ছেন এবং সমতার ভিত্তিতে সবার অধিকার রক্ষায় সহায়তায় কাজ করছেন তাদের কাজকে এগিয়ে নিতে হবে।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...