প্রকাশিত: ০৮/১১/২০১৮ ৮:০৬ এএম

উখিয়া নিউজ ডেস্ক::

আসন্ন রোহিঙ্গা প্রত্যাবাসন কতটা নিরাপদ তা খতিয়ে দেখতে ঢাকায় আসছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন সরনার বার্গনার। রোহিঙ্গা ইস্যুতে বুধবার রাতে ঢাকায় আসছেন তিনি।

সুইডিশ কূটনীতিক বার্গনার বাংলাদেশ সফরে কক্সবাজারের উখিয়ার একাধিক শিবির পরিদর্শন করবেন। এছাড়া সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলাপ করবেন তিনি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, বার্গনার ৭ থেকে ১১ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। এসময় তিনি কক্সবাজারের উখিয়ায় একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে সরকারের সংশ্লিষ্ট নীতি নির্ধারণী পর্যায়ে আলোচনা করার চেষ্টা চালাবেন।

এদিকে, বাংলাদেশ-মিয়ানমার দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গত ৩০ অক্টোবর এক বৈঠক শেষে মধ্য নভেম্বর থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর সিদ্ধান্ত নিয়েছে। প্রত্যাবাসন নিয়ে দুই দেশের নেয়া এই সিদ্ধান্তের প্রতি জাতিসংঘসহ আন্তর্জাতিক একাধিক সংস্থা ও রাষ্ট্র সমর্থন জানায়নি।

সূত্র বলেছে, যাদের নাম প্রত্যাবাসনের জন্য দেয়া হয়েছে তাদের সঙ্গেও কথা বলবে বার্গনার। রোহিঙ্গা প্রত্যাবাসনের পুরো বিষয় মূল্যায়ন করে তিনি জাতিসংঘসহ সংশ্লিষ্টদের তা জানাবেন।

পাঠকের মতামত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ ...

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...