প্রকাশিত: ১৫/০১/২০১৯ ৯:৩৬ এএম

শফিক আজাদ,উখিয়া ::
রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিও থেকে স্থানীয় ক্ষতিগ্রস্থ এলাকার ছেলে/মেয়েদের বিনা নোটিশে চাকুরী থেকে ছাঁটাই বন্ধসহ ৭ দফা দাবী জানিয়েছেন উখিয়ার তরুণরা। সোমবার সন্ধ্যা ৭টায় উখিয়ার নুর হোটেলের ৩য় তলায় তরুণদের পক্ষ থেকে এ দাবী জানানো হয়। এসময় আগামী ১৬ জানুয়ারী জাগো উখিয়ার পক্ষে তরুণরা উপজেলা প্রশাসনের বরাবরে স্মারকলিপি প্রদানের ঘোষণা দেন।

এসময় তরুণরা ৭ দফা দাবী উত্থাপন করেন। দাবী গুলোর মধ্যে রয়েছে ১) নিয়োগের ক্ষেত্রে ৭০% ক্ষতিগ্রস্থ উখিয়া-টেকনাফের শিক্ষিত বেকারদের নিয়োগ নিশ্চিত করতে হবে এ ক্ষেত্রে নন-টেকনিক্যাল পদে শতভাগ চাকুরীর নিশ্চয়তা দিতে হবে। ২) চাকুরী থেকে ছাঁটাই বন্ধ ও ১মাস আগে নোটিশসহ ছাঁটাইয়ের সুনির্দিষ্ট ব্যাখ্যা দিতে হবে। ৩) ক্ষতিগ্রস্থ এলাকার জনসাধারণের জন্য মৌলিক ত্রাণ সহায়তা-চিকিৎসা সেবা, সুপেয় পানির ব্যবস্থা, সেনিটেশন নিশ্চিত করতে হবে। ৪) নিরাপদ সড়ক এবং ভারী যান চলাচলের সময় নির্ধারণ করে দিতে হবে। ৫) রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে অবাধে চলাচলের উপর কঠোর নিষেধাজ্ঞা বলবৎ রাখতে হবে। ৬) নারী-পুরুষের দৃষ্টিকটু চলাফেরা রোধ কল্পে কার্যকর পদক্ষেপ গ্রহন করতে হবে। ৭) রোহিঙ্গাদের মত স্থানীয় দরিদ্র জনগোষ্ঠির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহন করতে হবে। এছাড়াও আগামী ৭ দিনের মধ্যে এনজিওগুলো স্থানীয়দের চাকুরী ফেরত না দিলে ওই সকল চিহ্নিত এনজিওদের প্রতিহত করার ঘোষণা দেয়া হয়।

তরুণদের পক্ষ থেকে আরো জানানো হয়, রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে দেশী-বিদেশী এনজিও পরিকল্পিতভাবে স্থানীয়দের চাকুরী থেকে ছাটাই করছে। আর রোহিঙ্গা ক্যাম্পে নতুন নতুন চাকরীর ক্ষেত্রে স্থানীয়দের বাদ দিয়ে এনজিওর কর্তারা বিশেষ সুবিধা নেয়ার মাধ্যমে তাদের স্বজন ও নিজস্ব লোকদের চাকুরী দিচ্ছে। এসব ষড়যন্ত্র বন্ধ করার জন্য প্রশাসনের হক্ষেক্ষেপ কামনা করা হয়। পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ প্রশাসনের সকল দপ্তরে স্বারকলিপি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় উখিয়া প্রেসক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন, সুজনের আহবায়ক নুর মোহাম্মদ সিকদার, সাংবাদিক শফিক আজাদ, উখিয়া নিউজের সম্পাদক ওবাইদুল হক চৌধুরী সহ তরুণদের পক্ষে রফিক মাহামুদ, সালাউদ্দিন আকাশ, সাইফুল করিম, সাজ্জাদুল ইসলাম, হেলাল উদ্দিন, আমিনুল কবির চৌধুরী, অলি উল্লাহ, ইব্রাহিত খলিল, ইসমাঈল, শাহ জালাল, ইব্রাহিম, মোঃ ইউনূছ, জামাল, খাইরুল আমিন, সোহেল খাঁন এবং মিজান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে এনজিওতে কর্মরত স্থানীয়দের ছাঁটাই করে বহিরাগতদের কর্মসংস্থান করে দিচ্ছে কতিপয় কিছু এনজিও কর্মকর্তা। এনিয়ে গত বেশ কিছুদিন ধরে কক্সবাজারে সর্বস্তরের মানুষের মধ্যে প্রচন্ড ক্ষোভ বিরাজ করছে। বিভিন্ন সংবাদ মাধ্যমেও এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়েছে। গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিষয়টি নিয়ে তুমুল প্রতিবাদের ঝড় উঠেছে।

পাঠকের মতামত

রোহিঙ্গা শিবিরে ইফতার যে রকম

আব্দুল কুদ্দুস,প্রথমআলো রোববার বিকেল চারটা। কক্সবাজারের উখিয়ার প্রধান সড়ক থেকে বালুখালী আশ্রয়শিবিরে ঢোকার রাস্তায় দেখা ...

লাইসেন্সের কোন কাজ নেই, টাকা দিলে লাইসেন্স লাগে না!- উখিয়ার ব্যবসায়ী সাদ্দাম

বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই কথিত লেভেল লাগিয়ে অবৈধভাবে ব্যাটারির পানি বিক্রি করেন উখিয়ার সাদ্দাম মটরসের স্বত্তাধিকারী ...