প্রকাশিত: ২৭/০৯/২০১৯ ১২:১৭ পিএম

ডেস্ক রিপোর্ট ::
রোহিঙ্গা ক্যাম্পে সিম যাচাইয়ে যাচ্ছে বিটিআরসি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এলাকাগুলোয় চালু থাকা মোবাইল সিম যাচাই-বাছাইয়ে যাচ্ছে বাংলাদেশ টেলিযোযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ ক্ষেত্রে কয়েকটি বিকল্পের মধ্যে উখিয়া ও টেকনাফের ক্যাম্প এলাকায় গ্রাহকদেকে এসএমএস করে তাদের নিবন্ধিত সিমের শেষ চারটি ডিজিট জানতে চাওয়া হবে। গ্রাহক যদি ফিরতি এসএমএসে সঠিকভাবে শেষ চার ডিজিট জানাতে পারেন, তাহলে তার সিম চালু থাকবে।

যারা শেষ চার ডিজিট জানাতে পারবে না তাদেরকে ঐ অপারেটরের অফিসে গিয়ে নতুন করে নিবন্ধন করতে হবে অথবা সিম স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে। এর আগে সেপ্টেম্বরের প্রথম দিন থেকে কমিশন কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে টেলিযোগাযোগ সেবা বন্ধ করতে মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা দেয়।

Loading…
পরে ঐ সব এলাকায় নতুন সিম বিক্রি বন্ধ করাসহ একই সঙ্গে ঐ এলাকায় থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ করতেও নির্দেশনা দেওয়া হয়। পরে সম্প্র্রতি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাসহ বিটিআরসির একটি দল কক্সবাজার ঘুরে আসে। গোয়েন্দা সংস্থার কাছ থেকেও প্রতিবেদন নেয় কমিশন। এই সবগুলো প্রতিবেদনের তথ্য অনুযায়ী সেখানে নতুন সিম বিক্রি একেবারে বন্ধ রয়েছে। ফলে এখন চালু থাকা সিম যাচাই-বাছাইয়ের কাজে মনোযোগ দেবে বিটিআরসি।

উখিয়া ও টেকনাফ এলাকায় ৩২টি রোহিঙ্গা ক্যাম্প রয়েছে। ২০১৭ সালের আগস্ট থেকে দেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা এসেছে। বর্তমানে তাদের অধিকাংশের হাতেই মোবাইল ফোন রয়েছে। তাছাড়া মিয়ানমারের মধ্যেও বাংলাদেশি মোবাইল অপারেটরের সিম ব্যবহার হচ্ছে। এ কারণে বিটিআরসি অপারেটরদের সীমান্তের কাছাকাছি মোবাইল টাওয়ারের নেটওয়ার্ক সীমিত করারও নির্দেশ দেয়। এ নির্দেশনা ভালোভাবেই কার্যকর হয়েছে বলে বিটিআরসির প্রতিনিধিদলের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...