প্রকাশিত: ২৪/১০/২০১৮ ৭:৫১ এএম

নিজস্ব প্রতিবেদক ::
উখিয়া ও টেকনাফে আশ্রয় নিয়ে থাকা প্রায় ১০ লাখ রোহিঙ্গার জন্য খাবার পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করতে ৫৮৫ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করেছে সরকার।

ওই অর্থের মধ্যে প্রায় ৩৬১ কোটি টাকার যোগান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাকি ২২৪ কোটি ৫৯ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রমে জরুরি সহায়তা’ শীর্ষক এ প্রকল্প অনুমোদন পায়।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পরে এক সংবাদ সম্মেলনে বলেন, “নতুন ও পুরনো মিলিয়ে উখিয়া ও টেকনাফের ৩২টি ক্যাম্পে শরণার্থী হিসেবে বসবাসরত ১০ লাখ মানুষের স্বাস্থ্য ও জীবন মান উন্নয়নে এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।”

এ প্রকল্পের আওতায় রোহিঙ্গা ক্যাম্পে পাইপলাইনের মাধ্যমে সুপেয় পানি সরবরাহ করা হবে। এছাড়া ক্যাম্পের বর্জ্য ব্যবস্থাপনা ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করা হবে।

মন্ত্রী বলেন, বৈঠকে এ প্রকল্পটিসহ প্রায় ১৯ হাজার ৭৭৯ কোটি টাকার ২১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে প্রায় ১৭ হাজার ৩১৭ কোটি টাকা, প্রকল্প সহায়তা খাত থেকে প্রায় ২ হাজার ২২৮ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ২৩৪ কোটি টাকার যোগান দেওয়া হবে।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

রোহিঙ্গাদের জন্য ইউএনডিপির বড় তহবিল গঠনে প্রধানমন্ত্রীর আহ্বান

রোহিঙ্গাদের সহায়তায় বড় আকারের আন্তর্জাতিক তহবিল গঠনের উদ্যোগ নিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতি আহ্বান ...