প্রকাশিত: ২২/১১/২০১৭ ৪:৪৮ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১০:৪৪ এএম

উখিয়া নিউজ ডেস্ক::
রোহিঙ্গা ক্যাম্পের পানির পাম্পগুলোতে ই.কোলি ভাইরাস থাকার বিষয়টি বাংলাদেশের সঙ্গে যৌথভাবে তদন্ত করে দেখছে ইউনিসেফ।

সম্প্রতি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তথ্যমতে রোহিঙ্গাদের গৃহকর্মে ব্যবহৃত পানির ৬২ শতাংশই কলুষিত।

ইউনিসেফের মুখপাত্র ক্রিস্টোফ বোলিরাক বলেন, ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় আমরা আরো সচেতন হয়েছি। এরই মধ্যে এই রোগে প্রাণ হারিয়েছে ৭ জন।

গত ২৫ আগস্ট থেকে ১১ নভেম্বরের মধ্যে ৩৬,০৯৬ জনের পানিবাহিত রোগ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। তার মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৫,২০৬ জনই শিশু যাদের বয়স ৫ বছরের নিচে।

বোলিরাক ব্যাখ্যা করেন, ইনফেকশনে আক্রান্ত হওয়ার মাত্রাও বিগত কয়েকদিন থেকেই বেশি দেখা যাচ্ছে। তবে যদিও হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার সঠিক কারণ জানা যায়নি। এটা দূষিত পানি ও খাবার থেকেও হতে পারে।

ক্যাম্পের ভেতরে কিছু কূপের গভীরতা খুবই কম। মাত্র ৪০ মিটার। এবং সেখানে মাটির তলার ব্যাকটেরিয়া সংক্রমণ রোধের জন্য কোনো নিরাপত্তা ব্যবস্থা নেওয়া নেই। সেটাও হতে পারে দূষণ ছড়ানোর কারণ।

বোলিরাক আরো যোগ করেন, অনেক কিছু থেকেই দূষিত হতে পারে পানি। সঠিক পরিচ্ছন্ন অভ্যাসের অভাবেও পানি দূষিত হতে পারে। নোংরা পানির পাত্র ব্যবহার এবং নোংরা হাত পানির মধ্যে দেওয়ার কারণেও পানি দূষিত হতে পারে।

ইউনিসেফ এবং বাংলাদেশ কর্তৃপক্ষ পানিতে দূষণের মাত্রা নিশ্চিত হওয়ার চেষ্টা করছে যেন এর পর থেকে নলকূপ স্থাপনের ক্ষেত্রে আন্তর্জাতিক মান নিয়ন্ত্রণ করা হয়। এবং সেখানে ভালোমতো ঢাকনা দেওয়া থাকে।

তিনি আরো যোগ করেন, আমরা রোহিঙ্গাদের পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটও সরবরাহ করার পদক্ষেপ নিচ্ছি সঙ্গে তাদের পরিচ্ছন্ন অভ্যাসের ব্যাপারে সচেতন করে তুলছি। রোহিঙ্গা ক্যাম্পে বিশুদ্ধ পানি সরবরাহ করা ইউনিসেফের রোহিঙ্গাদের সহায়তা কাওজ তালিকায় উপরের দিকে আছে।

পুরো রোহিঙ্গা ক্যাম্পে এখন পানির বিষয়টিই সবচেয়ে বড় চিন্তার বিষয়। সামনে আরো শুষ্ক মৌসুম আসছে। এইড এজেন্সিগুলো পানি, স্যানিটেশন ও পরিচ্ছন্ন থাকার উপাদানগুলো সরবরাহ করছে তবুও জীবনের ঝুঁকি থেকেই যাচ্ছে।

আইওএমের স্টিফেন ওয়াশওয়া ওটিএনো বলেন, তিনটি দিকে এখন বাড়তি নজর দেওয়া উচিত। সেই সঙ্গে মৌলিক অবকাঠামো তো লাগবেই। রাস্তা, আলোর ব্যবস্থা এবং বর্জ্য ব্যবস্থাপনা।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...