প্রকাশিত: ২৪/০৯/২০১৮ ৭:৩৯ এএম , আপডেট: ২৪/০৯/২০১৮ ৭:৪০ এএম

নিউজ ডেস্ক::
এবারের জাতিসংঘ সাধারণ অধিবেশন বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এতে রোহিঙ্গা সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বনেতাদের মনোযোগ আকর্ষণ করবেন। সেই সঙ্গে বিশ্বের প্রভাবশালী পাঁচ দেশ এবার রোহিঙ্গা ইস্যুতে আলোচনার প্রস্তুতি নিয়েছে। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে ছয় দিনের সরকারি সফরে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেবেন এবং একই দিনে তাঁর জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করারও কথা আছে বলে জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

যুক্তরাজ্যের লন্ডনে দুই দিন অবস্থানের পর রবিবার সকালে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে নিউইয়র্কের পথে লন্ডন ত্যাগ করেন প্রধানমন্ত্রী। নিউইয়র্ক সময় দুপুর ২টা ১১মিনিটে নিউজার্সির লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান। সেখানে তাকে স্বাগত জানান, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। বিমানবন্দরে অভ্যর্থনা পর্ব শেষে একটি সুশোভিত মোটর শোভাযাত্রা সহযোগে প্রধানমন্ত্রীকে নিউইয়র্কের গ্র্যান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্র সফরকালে তিনি সেখানেই অবস্থান করবেন। সন্ধ্যায় নিউইয়র্কের মিডটাউনের হোটেল হিলটনে প্রবাসী বাংলাদেশি আয়োজিত এক সংবর্ধনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফরকালে ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর, ইউএন হাইকমিশনার ফর রিফুজিস (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্রান্দি এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিবিষয়ক উচ্চপর্যায়ের প্রতিনিধি মঘেরনিনি জাতিসংঘ সদর দফতরের দ্বিপক্ষীয় সম্মেলন কক্ষে আলাদাভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্টি কালিজুলেইদের সঙ্গেও বৈঠক করবেন। এবার সম্মেলনটির বেশির ভাগ আলোচনা থাকবে রোহিঙ্গা সংকট নিয়ে। বাংলাদেশ ছাড়াও এবারের জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বের পাঁচ প্রভাবশালী দেশ রোহিঙ্গা সংকট তুলে ধরে বিস্তারিত আলোচনার প্রস্তুতি নিয়েছে। এ ছাড়া আরও কয়েকটি দেশ এ অধিবেশনে রোহিঙ্গা ইস্যু সমাধানের প্রত্যাশা জানাবে। ফলে এবারের জাতিসংঘের সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকটই আলোচনায় প্রাধান্য পাবে বলে আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স ও মালয়েশিয়া রোহিঙ্গা সংকট নিয়ে জোরালোভাবে তৎপরতা চালানোর প্রস্তুতি নিয়েছে। এর পাশাপাশি, তুরস্ক, ইন্দোনেশিয়া, ইরান, আলজেরিয়া, মরক্কো, সুদানসহ বিভিন্ন দেশও রোহিঙ্গা সংকট জাতিসংঘে তুলে ধরার প্রস্তুতি নিয়েছে। জাতিসংঘের এবারের অধিবেশনে যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে জোরালো ভূমিকা পালন করবে বলেও আশা করছে কূটনৈতিক মহল। রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথবিষয়ক সচিব জেরেমি হান্ট ইতিমধ্যে বলেছেন, জাতিসংঘ অধিবেশনে এ বিষয়ে ভূমিকা রাখার জন্য তাদেরও তৎপরতা চলছে। অধিবেশন চলাকালে যুক্তরাজ্য মন্ত্রী পর্যায়ের বৈঠকের আয়োজন করবে, যেখানে রোহিঙ্গা সংকটই প্রাধান্য পাবে। রোহিঙ্গা সংকট সমাধানে কানাডা সরকারের পক্ষ থেকেও বিশেষ দূত নিয়োগ দেওয়া হয়েছে।কানাডার বিশেষ দূত বব রে বাংলাদেশ ও মিয়ানমার সফর শেষে ইতিমধ্যে চূড়ান্ত প্রতিবেদন পেশ করেছেন। জাতিসংঘের এ অধিবেশনকে সামনে রেখে কানাডা সরকারের বিশেষ প্রস্তুতি দৃশ্যমান।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সেখানকার গণমাধ্যমকে জানিয়েছেন, রোহিঙ্গা সংকট সমাধানে তার দেশ বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে। জাতিসংঘ অধিবেশনে কানাডা এ সংকট নিয়ে জোরালো বক্তব্য দেবে। অন্যদিকে, ফ্রান্স ও মালয়েশিয়া অনুরূপ ভূমিকা নেবে।

এ অধিবেশনের আগেই গত ১২ সেপ্টেম্বর ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) সংসদীয় প্রতিনিধি দল রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে। ইতিমধ্যে ফিরে গিয়ে তারা নিজ নিজ দেশের সরকারের কাছে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে রিপোর্ট পেশ করেছে। সে অনুযায়ী সংশ্লিষ্ট দেশগুলোর পক্ষ থেকে জাতিসংঘে রোহিঙ্গা সংকট তুলে ধরা হবে।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে গত বছর জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দফা পেশ করেছিলেন। এবারের অধিবেশনেও বাংলাদেশের পক্ষে তিনিই সংকট সমাধানে তাঁর সরকারের ভূমিকা ও পরামর্শ বিশ্ববাসীর সামনে তুলে ধরবেন।

২৮ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের নিউইয়র্কস্থ কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী। বিকালে শেখ হাসিনা নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন। তাঁর ২৯ সেপ্টেম্বর রাতে আবুধাবি হয়ে দেশে ফেরার কথা আছে।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...