প্রকাশিত: ২২/১০/২০১৭ ৬:৫৭ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১১:৫৩ এএম

উখিয়া নিউজ ডেস্ক::
রোহিঙ্গা ইস্যুতে ভারত গভীরভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছেন সফররত ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়াই একমাত্র সমাধান।

রোববার (২২ অক্টোবর) বিকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ভারত বাংলাদেশ যৌথ পরামর্শক সভা শেষে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, রোহিঙ্গা সঙ্কট নিরসনে কফি আনান কমিশনের সুপারিশের বাস্তবায়ন দেখতে চায় ভারত।

সুষমা স্বরাজ বলেন, বাংলাদেশ-ভারতের চ্যালেঞ্জগুলো একই। সন্ত্রাসবাদ, চরমপন্থী ও মৌলবাদিতা দুই দেশের চ্যালেঞ্জ। সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশের নেওয়া জিরো টলারেন্স নীতির সঙ্গে আমরাও একমত হয়েছি।

এর আগে রোববার দুপুর দেড়টার দিকে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। একটি বিশেষ বিমানে কুর্মিটোলা বিমান ঘাঁটিতে অবতরন করেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে স্বাগত জানান। সন্ধ্যা ছয়টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সুষমা স্বরাজ। এরপর সন্ধ্যা সাড়ে সাতটায় তাঁর সৌজন্যে সোনারগাঁও হোটেলে নৈশভোজের আয়োজন করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রাত আটটায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার সঙ্গে বৈঠক হবার কথা রয়েছে। এছাড়া বিরোধী দলের নেতা রওশন এরশাদের সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে। সোমবার বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সুষমা স্বরাজ। সেখানে ভারতের আর্থিক সহযোগিতায় ১৫টি প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের মে মাসে বিজেপি ক্ষমতায় আসার এক মাস পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি ঢাকায় এসেছিলেন। কংগ্রেস-আওয়ামী লীগ সম্পর্কের বিশেষ মাত্রা আর ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের কারণে তাঁর সেই সফরটি নিয়ে যথেষ্ট কৌতূহল ছিল বাংলাদেশের রাজনৈতিক মহলে। বিশেষ করে ২০০৯ সালের জানুয়ারি থেকে পরের পাঁচ বছর বাংলাদেশ-ভারত সম্পর্কের ‘বিশেষ মাত্রা’য় কোনো খাদ সৃষ্টি হবে কি না, তা নিয়ে সরকারি মহলে কিছুটা হলেও সংশয় ছিল। আর বিজেপি ক্ষমতায় আসায় উৎসাহিত হয়েছিল বিএনপি। তবে ঢাকা সফরের সময় সুষমা স্বরাজ বলে গেছেন, কংগ্রেস শাসনামলে দুই প্রতিবেশীর সম্পর্কে যে অগ্রগতি হয়েছে, সেটি ধরেই সম্পর্কটা এগিয়ে নেবে বিজেপি।

পাঠকের মতামত

কঠোর নির্দেশনার পরও মন্ত্রী-এমপিদের স্বজনরা ছাড়ছে না ভোটের মাঠ

সরকারদলীয় এমপি-মন্ত্রীদের সন্তান, পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের আসন্ন উপজেলা নির্বাচনে অংশ না নিতে কঠোর নির্দেশনা ...