প্রকাশিত: ১২/১২/২০১৮ ১০:২৪ এএম

ডেস্ক রিপোর্ট::
রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরও প্রায় সাড়ে ৫৫ কোটি টাকা (পাঁচ মিলিয়ন ইউরো) সহায়তা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার ঢাকায় ইইউ দূতাবাস থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নির্বাচন পর্যন্ত নিরাপত্তাজনিত কারণে বিদেশি অতিথিদের কপবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পরির্দশন নিরুৎসাহিত করতে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও স্থানীয় প্রশাসনকে বার্তা পাঠানো হয়েছে।

ইইউর বার্তায় বলা হয়, তাদের মানবাধিকার সহায়তা ও জরুরি সংকট ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার ক্রিস্টোস স্টাইলানডিস রোহিঙ্গা সংকট মোকাবেলায় আরও পাঁচ মিলিয়ন ইউরো সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। এই সহায়তা তাদের পূর্বঘোষিত ৪০ মিলিয়ন ইউরোর অতিরিক্ত।

এ দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, নির্বাচনী দায়িত্ব পালনের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ব্যস্ত থাকতে হচ্ছে। এ কারণে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় বিদেশি অতিথিদের বাড়তি নিরাপত্তা নিশ্চিত করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এ বিবেচনা থেকে নির্বাচনে ভোট গ্রহণ পর্যন্ত বিদেশি অতিথিদের ক্যাম্প পরিদর্শন নিরুৎসাহিত করা হয়েছে। বিষয়টি আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা এবং স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে। নির্বাচনের পর আবার তা স্বাভাবিক হবে। সূত্র আরও জানায়, নিরুৎসাহিত করার অর্থ পরিদর্শন একেবারে বন্ধ করা হচ্ছে না। এ সময় না যাওয়াটাই ভালো- এমন বার্তাই দেওয়া হচ্ছে। তবে ক্যাম্পের নিয়মিত নিরাপত্তা ব্যবস্থা আগের মতোই আছে।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...