প্রকাশিত: ২৯/০৬/২০২২ ৭:৫০ পিএম

কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয়শিবিরে নানা সেবার উন্নয়নে ৩৭১ কোটি ৬০ লাখ টাকা অনুদান দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বুধবার (২৯ জুন) সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে স্বাক্ষর করেন।

‘বাংলাদেশ: ইমারজেন্সি অ্যাসিসটেন্স প্রজেক্ট (এলজিইডি অংশ) এবং কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রমে জরুরি সহায়তা প্রকল্প’ শীর্ষক চলমান দুটি প্রকল্প বাস্তবায়নে অতিরিক্ত অনুদান দিয়েছে সংস্থাটি।
প্রকল্প দুটির উদ্দেশ্য হলো বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের খাদ্য, পানি, স্বাস্থ্য সেবা ও অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করা। জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে বিভিন্ন মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন করা।
এডিবির অনুদানে কোনো চার্জ নেই। কক্সবাজার- টেকনাফ সড়ক উন্নয়ন করা হবে। এর মাধ্যমে রোহিঙ্গাদের জন্য নানা ধরনের জরুরি সহায়দা দ্রুত পৌঁছে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

প্রকল্পটির উদ্দেশ্য হলো আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে যোগাযোগ, পণ্য ও মালামাল বহনকারী যানবাহন চলাচলের সুবিধার্থে কক্সবাজার- টেকনাফ ৮০ দশমিক ৭৬ কিলোমিটার নিরাপদ এবং পরিবেশবান্ধব সড়ক যোগাযোগ স্থাপন করা হবে।

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...