প্রকাশিত: ০৮/০৩/২০১৮ ৮:০১ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৪১ এএম

আন্তর্জাতিক ডেস্ক::
তিন দিনের ঐতিহাসিক যুক্তরাজ্য সফর শুরু করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। লালগালিচা পেতে রক্ষণশীল ধারার সরকারি দল ব্রিটিশ কনজারভেটিভ পার্টি যখন তাকে অভ্যর্থনা জানাতে প্রস্তুত, তখন মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মোহাম্মদ বিন সালমানের জবাবদিহী নিশ্চিত করতে যুক্তরাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছে বিরোধী দল ও মানবাধিকার কর্মীরা। আলজাজিরা।
মানবাধিকার কর্মীদের উদ্যোগে স্থানীয় সময় বিকাল ৫টা থেকে লন্ডনের ডাউনিং স্ট্রিটে এই সফরের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি শুরু হওয়ার কথা।
প্রধানমন্ত্রী থেতেসা মের সঙ্গে যুবরাজ সালমানের দেখা করার কথা বৃহস্পতিবার, প্রধানমন্ত্রীর বাসভবনে। প্রতিবাদকারীরা প্রচার-গাড়ি নিয়ে লন্ডনের রাস্তায়-রাস্তায় ঘুরেছেন। প্রচার-গাড়িতে লাগানো পোস্টারে লেখা হয়েছেÑ ‘যুদ্ধাপরাধী মোহাম্মদ বিন সালমানকে যুক্তরাজ্যে স্বাগত জানানো উচিত নয়।’ যুক্তরাজ্যের হাজার হাজার মানুষ সালমানের সঙ্গে বৈঠক বাতিল করার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনলাইনে আবেদন দাখিল করেছেন। তাদের বক্তব্য, মে যেন সালমানের কাছে মানুষ হত্যা বন্ধের দাবি জানান।
দ্য গার্ডিয়ানে দুটি মতামত-কলাম প্রকাশ করা হয়েছে। এর একটিতে বলা হয়েছে, সালমানের জন্য লালগালিচা আসলে চরম লজ্জাহীনতার পরিচয়। আর একটিতে প্রশ্ন তোলা হয়েছেÑ মোহাম্মদ যেখানে সৌদি নাগরিকদেরই কথা শোনেন না, তেরেসা মের কথা শুনবেন; সেই বিশ্বাস করা যায় কী করে?

পাঠকের মতামত