প্রকাশিত: ১৮/০৩/২০১৯ ৫:২৭ পিএম
মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম (ফাইল ছবি)

ডেস্ক রিপোর্ট::
মৎস্য পণ্য আইন- ২০১৯ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইনের ৯ ধারায় এ ধরনের অপরাধের জন্য ২ বছরের কারাদণ্ড অথবা ৫ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে বলে বিধান রাখা হয়েছে।

মৎস্য পণ্যে ভেজাল মিশালে ৫ লাখ টাকার জরিমানার বিধান রেখে এ আইনের অনুমোদন করে মন্ত্রীসভা। আগে এ শাস্তি ছিল ৩ মাসের জেল এবং ৫ হাজার টাকা জরিমানা।

সোমবার (১৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার নিজ কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ আইনের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা বলেন।

এছাড়াও যদি কেউ এই আইনের ব্যত্যয় ঘটায় তাহলে ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা অথবা পরিদর্শক কোনো ব্যক্তিকে অনধিক ৫ লাখ টাকা জরিমানা পর্যন্ত প্রশাসনিক জরিমানা হিসেবে করতে পারবে বলে আইনের ২১ ধারায় প্রশাসনিক জরিমানার বিধান রাখা হয়েছে।।

ওই ব্যক্তি একই অপরাধ ফের সংঘটিত করে শাস্তির বিধান দ্বিগুণ হয়ে যাবে। অর্থাৎ আরোপিত জেল ২ বছরের স্থলে ৪ বছর হবে, যোগ করেন মন্ত্রিপরিষদ সচিব।

এছাড়া আন্তর্জাতিক পরিমণ্ডলের সঙ্গে সঙ্গতি রেখে এ আইনে মৎস্য পণ্যের একটি সংজ্ঞা ঠিক করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রীপরিষদ সচিব।

সংজ্ঞায় বলা হয়েছে, মৎস্য পণ্য বলতে সকল প্রকার কঠিন ও কোমল অস্থি বিশিষ্ট প্রাণী, সাধু বা লবণাক্ত পানির চিংড়ি, উভচর জলজ প্রাণী, কচ্ছপ, কাছিম, কুমির, কাঁকড়া জাতীয় প্রাণী, শামুক, ঝিনুক, ব্যাঙ এবং উল্লেখিত জলজ প্রাণী অথবা প্রাণীসমূহের জীবন্ত কোষ জীবনচক্রের সঙ্গে সম্পৃক্ত সরকার কর্তৃক প্রকাশিত গেজেটেড প্রাণীকে মৎস্য হিসেবে গণ্য করা হবে।

আইনের ধারা ১০ ধারায় বলা হয়েছে, মৎস্য ও মৎস্য পণ্যে ভেজাল বা ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করলে তা শাস্তির আওতায় আনা হবে। মূলত মাছে ভেজাল যেমন চিংড়িতে জেলি মেশানো ইত্যাদি ঠেকাতে মনিটরিং জোরদার করতে এ আইন করেছে সরকার, বলেন মন্ত্রিপরিষদ সচিব।

পাঠকের মতামত

কঠোর নির্দেশনার পরও মন্ত্রী-এমপিদের স্বজনরা ছাড়ছে না ভোটের মাঠ

সরকারদলীয় এমপি-মন্ত্রীদের সন্তান, পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের আসন্ন উপজেলা নির্বাচনে অংশ না নিতে কঠোর নির্দেশনা ...

মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে চলে আসা দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যদের ফের ...