প্রকাশিত: ১৬/১০/২০১৮ ৭:৩৬ এএম

নিউজ ডেস্ক::op

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ইয়াবার মতো মাদক পাঠিয়ে বাংলাদেশের সঙ্গে ষড়যন্ত্র করছে মিয়ানমার। সীমান্তে ইয়াবা কারখানা বসিয়ে মিয়ানমার উদ্দেশ্যমূলকভাবে এ দেশে মাদক পাচার করছে।

তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে বেশ কয়েকবার বিজিবি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আলোচনা হয়েছে। সে সময় তারা সব কিছুই স্বীকার করে, কিন্তু কাজ হয় সম্পূর্ণ উল্টো। এখন পর্যন্ত ইয়াবা আসা বন্ধ হয়নি। বরং আরও বেশি চালান পাঠানো হচ্ছে। সেই সঙ্গে ইয়াবা প্রস্তুতকারক রোহিঙ্গাদের এ দেশে পাঠানো হয়েছে।

সোমবার বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আয়োজিত বিশ্ব মান দিবসের আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন শিল্পমন্ত্রী। রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় বিএসটিআই সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

আমির হোসেন আমু বলেন, বাংলাদেশে ফেনসিডিল ও ইয়াবা বেশি আসত। ফেনসিডিল আসত ভারত থেকে। ভারতের বিএসএফের সঙ্গে বিজিবি বৈঠক করে সীমান্তের কারখানা সব বন্ধ করতে সক্ষম হয়েছে। বর্তমানে ইয়াবা আসে মূলত মিয়ানমার থেকে। ইয়াবা পাচার বন্ধে মিয়ানমার সরকারের সহায়তা চেয়েও পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, এটা মিয়ানমারের একটা বিরাট ষড়যন্ত্র। মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে সমুদ্রসীমা জয়ের কারণে বাংলাদেশের ওপর ক্ষুব্ধ। কারণ এতে সমুদ্রের নিচের বিশাল সম্পদ মিয়ানমারের বেহাত হয়েছে।

মন্ত্রী আরও বলেন, পণ্যের গুণগত মান ঠিক রেখে আন্তর্জাতিক বাজারে দেশি পণ্যের অবস্থান শক্তিশালী করতে হবে। বিএসটিআই জাতীয় পর্যায়ে একমাত্র মান নির্ধারণী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের উপর গুণগত শিল্পায়ন এবং জনগণের জীবনের সুরক্ষার বিষয়টি নির্ভর করছে। এসব বিষয় বিবেচনা করে সরকার বিএসটিআইর আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে।

অনুষ্ঠানে বিএসটিআইর মহাপরিচালক সরদার আবুল কালাম বলেন, বিএসটিআইর কয়েকটি পরীক্ষাগার এবং পণ্যের সদন ও ব্যবস্থাপনা পদ্ধতির সনদ দেশ ও বিদেশের আন্তর্জাতিক সংস্থা হতে স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন) পেয়েছে। নেপাল, ভারত, তুরস্ক ও চীনসহ বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে। এর ফলে বিদেশে বিএসটিআই’র মানসনদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ। সমাপনী বক্তব্য দেন বিএসটিআইর পরিচালক (মান) মো. সাজ্জাদুল বারী।

উপস্থিত ছিলেন ক্যাবের সভাপতি গোলাম রহমানসহ শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান, ব্যবসায়ী নেতারা ও বিএসটিআইর কর্মকর্তারা।

পাঠকের মতামত

মুক্তিপণে সন্তুষ্ট জলদস্যুরা, ঈদের আগেই দেশে ফিরতে পারেন নাবিকরা

অপহরণের প্রায় মাসখানেকের মাথায় মুক্তি পেতে যাচ্ছে সোমালীয় জলদস্যুদের হাতে জিম্মি এমভি আব্দুল্লাহ’র ২৩ বাংলাদেশি ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...