প্রকাশিত: ২৩/০৯/২০২১ ৯:০৯ এএম

মিয়ানমারের সেনাবাহিনী ও মিলিশিয়াদের মধ্যকার সংঘর্ষের কারণে দেশটির চিন রাজ্যের থান্টল্যাঙ্গ শহরের অন্তত আট হাজার বাসিন্দা বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন। সংঘর্ষে ৩০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে জান্তাবিরোধী মিলিশিয়ারা।

থান্টল্যাঙ্গে গত এক সপ্তাহের লড়াইয়ে অন্তত ২০টি বাড়িঘরে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। একটি বাড়িতে আগুন নেভানোর সময় সেনারা এক খ্রিস্টান যাজককে গুলি করে হত্যা করেছে বলেও অভিযোগ উঠেছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চিন রাজ্যের থান্টল্যাঙ্গে প্রায় ১০ হাজার মানুষের বসবাস। কিন্তু শহরটির অধিকাংশ বাসিন্দা নিরাপদ আশ্রয়ের খোঁজে পার্শ্ববর্তী দেশ ভারতে চলে গেছেন বলে ধারনা সংশ্লিষ্টদের।

ভারতের মিজোরামের সুশীল সমাজের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি বার্তা সংস্থা রইটার্সকে জানান, গেল দুসপ্তাহে দুটি জেলায় মিয়ানমার থেকে সাড়ে পাঁচ হাজার লোক পালিয়ে এসেছেন। সামরিক ধরপাকড় থেকে বাঁচতে তারা এখানে এসে আশ্রয় নিয়েছেন।

বাস্তুচ্যুতদের সাহায্যকারী সংগঠন থান্টল্যাং প্লেসমেন্ট অ্যাফেয়ার্স কমিটির মুখপাত্র সালাই লিয়ান অভিযোগ তুলে বলেছেন, সামরিক বাহিনী শহরে ‘বাড়িতে গুলি’ চালানো শুরু করে যার ফলে মানুষ পালাতে বাধ্য হয়।

একজন বাসিন্দা সংবাদমাধ্যম ‘মিয়ানমার নাউ’কে বলেছেন, শহরের প্রায় সকল বাসিন্দাই পালিয়ে গেছেন। কেবলমাত্র সরকারি কর্মচারীরা এখানে আছেন যারা আন্দোলনে অংশ নেয়নি।

জাতিসংঘের বিশেষ প্রতিবেদক থমাস অ্যান্ড্রুজ বলেছেন, সামরিক বাহিনীর কারণে থান্টল্যাঙ্গের পরিস্থিতি ‘জীবন্ত নরক’ এর মতো।

গত ১ আগস্ট মিয়ানমারের জান্তা সরকারের নেতৃত্বে তত্ত্বাবধায়ক সরকার গঠন করেন সামরিক শাসক মিন অং হ্লাইং। তিনি আগামী ২০২৩ সালের মধ্যে নতুন বহু দলীয় নির্বাচনের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। সুত্র: একাত্তর টিভি

পাঠকের মতামত