প্রকাশিত: ১৬/০২/২০১৭ ২:০৯ পিএম
মিয়ানমারে সেনা অভিযানের ফাইল ছবি

বিদেশ ডেস্ক ::

রাখাইন রাজ্যের শৃঙ্খলা ফিরিয়ে আনতে পরিচালিত অভিযান বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে মিয়ানমার প্রশাসন। তবে শান্তি প্রতিষ্ঠার অংশ হিসেবে কিছু অঞ্চলে সেনা মোতায়েন করা থাকবে। এই ঘোষণার মধ্য দিয়ে রাখাইন রাজ্যে গত চার মাস ধরে চলা সহিংস অভিযানের সমাপ্তি হতে যাচ্ছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

গত বছরের অক্টোবর মাসে বাংলাদেশ সীমান্তের কাছাকাছি রাখাইন রাজ্যের একাংশে সন্ত্রাসীদের হামলায় ৯ নিরাপত্তারক্ষী নিহত হওয়ার পরই মূলত মিয়ানমার সেনাবাহিনী তাদের অভিযান শুরু করেছিল। জাতিসংঘের মতে, টানা চার মাস ধরে চলা অভিযানে প্রায় ৬৯ হাজার রোহিঙ্গা জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পার্শ্ববর্তী দেশ বাংলাদেশে আশ্রয় নেয়।

দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সু চি’র উপর সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক মহল থেকে চাপ প্রয়োগ করা হয় রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধে। ক্রমাগত চাপের মুখে সু চি’র পরামর্শে সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনানের নেতৃত্বে একটি কমিশন গঠন করা হয়। ওই কমিশন ঘটনা তদন্তে মিয়ানমারের রাখাইন এবং বাংলাদেশের টেকনাফে যায়।

এদিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে রাখাইনে রাজ্যে রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় মিয়ানমারের সেনাবাহিনীকে দোষারোপ করা হয়েছে। দেশটির সেনাবাহিনীর সদস্যরা রাখাইন রাজ্যে ধর্ষণ, হত্যা, লুণ্ঠন এবং অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটিয়েছে বলেও বলা হয় জাতিসংঘের পক্ষ থেকে। যদিও মিয়ানমার সরকারের পক্ষ থেকে সকল অভিযোগ অস্বীকার করা হয়েছে।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...