প্রকাশিত: ১৮/০৮/২০১৮ ৮:৪০ পিএম

ডেস্ক রিপোর্ট::
রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় মিয়ানমারের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্র গত শুক্রবার (১৭ আগস্ট) যে অবরোধ জারি করেছে, তাতে সমর্থন জানিয়েছে কানাডা। কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড গতকালই (১৭ আগস্ট) এক বার্তায় সমর্থনের বিষয়টি জানিয়ে একটি বিবৃতি দেন।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বিবৃতিতে বলেন, ‘মিয়ানমার সরকার রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে নির্যাতন এবং গণহত্যার মতো অমানবিক ঘটনা ঘটিয়েছে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকার মিয়ানমার সেনাবাহিনীর ওপর যে অবরোধ জারি করেছে, তাতে কানাডা সরকারের পূর্ণ সমর্থন রয়েছে। কেননা রোহিঙ্গাসহ অন্য ক্ষুদ্র জাতিসত্বার অধিকার রক্ষায় কানাডা প্রতিজ্ঞাবদ্ধ।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘মিয়ানমারে চলমান রোহিঙ্গা সঙ্কটের সমাধান করতে এবং অমানবিক কাজের জন্য জারি করা অবরোধ বাস্তবায়ন করতে, কানাডা সরকার যুক্তরাষ্ট্র সরকারসহ অন্য সমমনা রাষ্ট্রগুলোর সঙ্গে কাজ আন্তরিকভাবে কাজ করে যাবে।’

বিবৃতিতে জানান হয়, রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় এর আগে কানাডা সরকার ২০১৮ সালের ১৬ ফেব্রুয়ারি মিয়ানমারের শীর্ষ সেনার বিরুদ্ধে অবরোধ জারি করে। এরপর ২০১৮ সালের ২৫ জুন কানাডা সরকার মিয়ানমারের প্রতি অর্থনৈতিক অবরোধ জারির ঘোষণাও দিয়েছে।

এর আগে গত শুক্রবার (১৭ আগস্ট) রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় মিয়ানমারের সেনাবাহিনীর ওপর অবরোধ জারি করে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানায়, মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাসহ দেশজুড়ে জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘণ করে চলেছে। মিয়ানমারের সেনাবাহিনী জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, সহিংসতা, জাতিগত শুদ্ধি অভিযান, নির্বিচার হত্যাযজ্ঞসহ একাধিক ভয়ানক কায়দায় মানবাধিকার লঙ্ঘন করছে।

এ জন্য মিয়ানমারের সামরিক কমান্ডার অং কায়াও জ, খিন মাউং সোয়ে, খিন হায়িং এবং সীমান্ত পুলিশ কমান্ডার থুরা সান লিউইনসহ মিয়ানমারের পদাতিক বাহিনীর ৩৩ এবং ৯৯ তম ডিভিশনের বিরুদ্ধে অবরোধ ঘোষণা করছে।

গত ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের সেনাবাহিনী জাতিগত নিধন শুরু করলে জীবন বাঁচাতে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীর সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এছাড়া তারও আগে একই কারণে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ৪ লাখ মিয়ানমারের নাগরিক। সব মিলিয়ে ১১ লাখেরও বেশি মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের একাধিক আশ্রয় শিবিরে অবস্থান করছে।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...