প্রকাশিত: ২৬/০৬/২০২২ ৫:৩৯ পিএম


পবিত্র মসজিদে নববির সাবেক ইমাম শায়খ মাহমুদ খলিল আবদুর রহমান আল কারি ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (২৫ জুন) সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। অসুস্থতার পর তাকে আইসিইউতে রাখা হলে সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার (২৬ জুন) মাগরিবের নামাজের পর মসজিদে নববিতে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়।

সৌদি ভিত্তিক সংবাদ মাধ্যম আল আরাবিয়া সূত্রে জানা যায়, শায়খ মাহমুদ খলিল আবদুর রহমান আল কারি মসজিদে নববির অতিথি ইমাম হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে তিনি মদিনার বিখ্যাত মসজিদে কিবলাতান এর ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন।
তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন সৌদির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ আলে শেখ। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আল কিবলাতাইন মসজিদের ইমাম ও মসজিদের নববির সাবেক ইমাম শায়খ মাহমুদ খলিল আল কারির মৃত্যুর খবর পেয়ে আমরা অত্যন্ত শোকাহত। মহান আল্লাহ তাঁর প্রতি অনুগ্রহ করুন ও তার সব পাপ মোচন করুন এবং তার ভালো কাজের উত্তম বিনিময় দিন। আমরা তাঁর পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি। মহান আল্লাহ তাদের সবাইকে ধৈর্য ধারণের তাওফিক দিন।

শায়খ মাহমুদ খলিল আল কারি মদিনায় জন্মগ্রহণ করেন। তিনি মাত্র ১০ বছর বয়সে পবিত্র কোরআন হিফজ করেন এবং তাঁর পিতা শায়খ খলিল আল কারির কাছে ইজাজাহ গ্রহণ করেন। তিনি মদিনার তাহফিজুল কোরআন মাদরাসায় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর সম্পন্ন করেন। এরপর মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ে কোরআন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে স্নাতন ডিগ্রি লাভ করেন।

সূত্র : আল আরাবিয়া

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...