প্রকাশিত: ২৬/০৮/২০১৬ ৯:৩০ এএম

Veterinary-University-VC-25.08.16 [Max Width 320 Max Height 240]

উখিয়া নিউজ  ডটকম::

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের কক্সবাজার ক্যাম্পাসে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধনকালে উপাচার্য প্রফেসর ড. গৌতমবুদ্ধ দাশ বলেছেন, পরিবেশের উন্নয়নের মাধ্যমে জাতীয় অর্থনীতিকে সমৃদ্ধ করার জন্যই প্রধানমন্ত্রী কক্সবাজার ক্যাম্পাস প্রতিষ্ঠা করেছেন। এই ক্যাম্পাসে সমুদ্র সম্পদের ব্যবহারের বিষয়ে দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে।

তিনি বলেন, সমুদ্রসীমা বিজয়ের ফসল ঘরে তুলতে ব্লু ইকোনমি বা সমুদ্র সম্পর্কিত অর্থনীতির উন্নয়ন দরকার। আর এর মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখার জন্য দরকার দক্ষ জনশক্তি।

এই প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তিনি আশা করেন।

উপাচার্য্য আরো বলেন, এ বিশ্ববিদ্যালয়ে সমুদ্র সম্পদ সংরক্ষণ, সম্প্রসারণ ও তার বিকল্প ব্যবহার সম্পর্কিত বিভিন্ন বিষয়সহ বন্যপ্রাণী সংরক্ষণ ও গবেষণা, উপকূলীয় পরিবেশ ব্যবস্থাপনা ও বায়ো টেকনোলজির উপর উচ্চতর ডিগ্রী গ্রহণের সুযোগ থাকবে। ইতোমধ্যে শেষ বর্ষের শিক্ষার্থীরা কক্সবাজার ক্যাম্পাসে অবস্থান করে মাঠ পর্যায়ে বাস্তব সম্মত শিক্ষা গ্রহণ করছে।

তিনি আশা করেন, আগামী ১ বছরের মধ্যেই ক্যাম্পাসটি পুরোদমে চালু হবে।

উপাচার্য প্রফেসর ড. গৌতমবুদ্ধ দাশ আজ বৃহস্পতিবার বিকালে কক্সবাজার ক্যাম্পাসে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধনকালে এ কথা বলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও ফিশাররিজ অনুষদের ডিন প্রফেসর ড. নুরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দিন, বড়ছড়া ইউনিট আওয়ামী লীগের সভাপতি কাজী আবদুল খালেক, সাধারণ সম্পাদক আমির হোসেন, সাংবাদিক আহমদ গিয়াস, ব্যবসায়ী নজির আলম ও দরিয়ানগর বড়ছড়া যুবসমাজের সাংগঠনিক সম্পাদক মো. পারভেজ মোশাররফ এবং ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থীরা।

পাঠকের মতামত

নিরাপত্তারক্ষীর কাজ করে বিশ্ববিদ্যালয়ে পড়েছেন, এখন বিসিএস ক্যাডার

গল্প-আড্ডায় বিশ্ববিদ্যালয়জীবনটা উপভোগের সুযোগ আবদুল মোত্তালিবের হয়নি। দুপুর গড়ালেই তাঁকে ছুটতে হতো কাজে। অসচ্ছলতার কারণে ...