প্রকাশিত: ২৬/১০/২০১৭ ৭:৩০ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১১:৪৭ এএম

নারীদের ব্যক্তিগত, শারীরিক, পারিবারিক ও সামাজিক চাপে তুলনামূলকভাবে বেশি ভুগতে হয়। তাই এসব কারণে তারা হতাশা ও বিষণ্ণতায় বেশি ভোগেন। আর এর ফলে তাদের মধ্যে স্বাভাবিকের চেয়ে কম বয়সে মৃত্যুর ঝুঁকি বাড়ছে। সাম্প্রতিক এক গবেষণায় এটাই উঠে এসেছে।

এতে দেখা গেছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায় ভোগার ফলে নারীদের মানসিক পরিস্থিতি এমন হয়, যার ফলে তাদের মৃত্যুর ঝুঁকি ক্রমশ বাড়তে থাকে। এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অব ওটাওয়ার গবেষক ইয়ান কলম্যান জানান, গত কয়েক বছর ধরে নারীদের মৃত্যুর কারণ নিয়ে সমীক্ষা চালিয়েছেন তারা।

এতে দেখা গেছে, বেশিরভাগ নারীর মৃত্যু হয়েছে বিষণ্ণতার কারণে। বাড়ি ও কর্মক্ষেত্রের প্রতিকূল পরিবেশ এবং একার কাঁধে সব দায়িত্ব থাকায় তারা ক্রমশ হতাশা ও বিষণ্ণতায় ভোগেন। এর ফলে তারা তাড়াতাড়ি মৃত্যুর কোলে ঢলে পড়ছেন।

সমীক্ষায় আরও দেখা গেছে, ২৫ থেকে ৬০ বছর বয়সের নারীরা বেশি বিষণ্ণতায় ভোগেন। এর ফলে তাদের জীবন থেকে ১০ থেকে ১২ বছর আয়ু কমে যায়।  হতাশা ও বিষণ্ণতার কারণে তাদের অস্বাস্থ্যকর ডায়েট, শরীরচর্চায় অনীহা, ধূমপান, মদ্যপান ও নেশায় আসক্ত হয়ে পড়ার মতো বিষয়গুলোও যুক্ত হয়। সূত্র: জিনিউজ।

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...