প্রকাশিত: ২৮/১০/২০১৮ ৭:৪১ এএম

মাঈনুদ্দিন খালেদ :
দেশের সবচেয়ে লম্বা মানুষ এখন কক্সবাজারের যুবক জিন্নাত আলী। জেলার রামু উপজেলার গর্জনিয়ায় ১৯৯৮ সালে তার জন্ম। তার বয়স ২২ বছর। তার উচ্চতা ৮ ফুট ৬ ইঞ্চি। বতর্মানে শারীরিক বিভিন্ন সমস্যায় ভুগছেন তিনি। ভর্তির্ হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)।
কিন্তু এখানে ভতির্ হয়ে সমস্যা যেনো আরও বেড়ে যায় তার। মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে জিন্নাতকে যে খাবার দেয়া হয়, তার কাছে সেটি খুবই কম। তার ক্ষুধা দেখে বিএসএমএমইউ’র ডি-ব্লকের অন্যান্য রোগীরাও এগিয়ে আসেন। চার-পাঁচ জন মিলে হাসপাতাল থেকে দেয়া নিজেদের খাবার দিয়ে দেন জিন্নাতকে।
হাসপাতাল পরিচালক বিষয়টি জানার পরই তার খাবারের জন্য বিশেষ ব্যবস্থা নেন। যদিও এ বিষয়ে কোনো কমর্কতার্র সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি। তবে খাবার পরিবেশন বিভাগে কমর্রত পলাশ বলেন, ‘পরিচালক স্যার আমাদের নিদের্শ দিয়েছেন জিন্নাতের জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করতে। এ নির্দেশ এখন থেকে প্রতি বেলায় ছয় জনের খাবার দেয়া হবে তাকে। যা প্রতিদিন ১৮ জনের সমান। একই সঙ্গে সার্বক্ষণিক চিকিৎসকদের তত্ত্বাবধানে আছেন তিনি।’
জিন্নাতের বতর্মান উচ্চতা গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে না থাকলেও তিনিই বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ বলে মনে করা হচ্ছে। কেন না, গিনেস ওয়ার্ল্ডরেকর্ড অনুযায়ী, বতর্মান বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত মানুষ তুরস্কের সুলতান কশেন। ১৯৮২ সালে জন্ম নেয়া কশেনের উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। গিনেস ওয়ার্ল্ডরেকর্ড ২০০৯ সালে তাকে পৃথিবীর সবচেয়ে লম্বা ব্যক্তির স্বীকৃতি দেয়। আর জিন্নাত সেই কশেনের চেয়েও তিন ইঞ্চি লম্বা।
বগার্চাষি আমির হামজার ছেলে জিন্নাত বুধবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রীকে বলেন, নিজের সমস্যার কথা। প্রধানমন্ত্রী তার চিকিৎসার দায়িত্ব নিয়েছেন। সে অনুযায়ী বিএসএমএমইউতে তার সম্পূর্ণ ফ্রি চিকিৎসা দেয়া হচ্ছে।
জিন্নাতের বড় তাই ইলিয়াস বলেন, ‘জিন্নাতের চিকিৎসার জন্য টাকা দেয়াটা আমার স্ত্রী সহ্য করতে পারতো না। সে বাড়ি থেকে চলে গেছে, এতে কোনো দুঃখ পাইনি আমি। এরপরও আমার সাধ্যমতো ভাইয়ের চিকিৎসা করিয়েছি। এলাকার মানুষ আমাকে সাহায্য করেছে।’
তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন। হাসপাতালে খাবার সমস্যা ছিল, সেটার সমাধান হয়েছে। এ সময় দেশবাসীর কাছে ভাইয়ের সুস্থতা চেয়ে দোয়া চান তিনি।’
এক প্রশ্নের উত্তরে ইলিয়াছ বিশেষজ্ঞ চিকিৎসকদের উদ্ধৃতি দিয়ে আরো বলেন, হরমোন ও থাইরয়েডের সমস্যার কারণে জিন্নাত অস্বাভাবিকভাবে লম্বা হয়ে গেছে।
তার মা শাহপুরী বেগম। তারা তিন ভাই, এক বোন। ভাই-বোনদের মধ্যে জিন্নাত তৃতীয়। অভাবের সংসারে একমাত্র কমর্ক্ষম তার ভাই ইলিয়াস। আর ১৪ বছর থেকে জিন্নাতের শরীর অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে থাকলে কাজ করা হয়ে উঠেনি তার।
জিন্নাত আলী বলেন, ‘আমি আতপ চালের ভাত খাই, যেটা এখানে নেই। তাছাড়া এখানে রান্নার মানও ভালো না।’
উল্লেখ্য, জিন্নাতকে মিডিয়ায় এবং জনসমক্ষে প্রথম নিয়ে আনেন এ প্রতিবেদক।

পাঠকের মতামত

উখিয়ায় বাজার নিলামে নিয়ে বিপাকে ইজারাদার : হাসিল তুলতে বাঁধা, চাঁদা দাবী!

কক্সবাজারের উখিয়ার রত্নাপালং ইউনিয়নের ভালুকিয়া বাজাতে বেড়েছে স্থানীয় চাঁদাবাজ চক্রের উপদ্রব। তাদের হাত থেকে রেহাই ...

কক্সবাজারে বাথরুমে ফেলে যাওয়া সেই নবজাতকের ঠাঁই হল নার্স মিনারার কোলে

কক্সবাজারের পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাথরুম থেকে উদ্ধার হওয়া ২ দিনের ফুটফুটে নবজাতককে দত্তক নিলেন ...

ঈদগাঁওতে জেলা প্রশাসক ও পুলিশ সুপার ইউপি নির্বাচনে কারসাজি ও দুর্বৃত্তায়ন সহ্য করা হবেনা

আতিকুর রহমান মানিক, কক্সবাজার কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেছেন, দীর্ঘ আট বছর পর ...