প্রকাশিত: ২৫/০১/২০২০ ৭:২৪ পিএম

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা থেকে বিরল প্রজাতির একটি বন্য ছাগল উদ্ধার করা হয়েছে। উপজেলার সংরক্ষিত বনাঞ্চল মাতামুহুরীর দুর্গম ইয়ংনং মুরুং পাড়া থেকে ছাগলটি উদ্ধার করেন বন বিভাগের কর্মীরা।

এর আগে গত সপ্তাহে স্থানীয় মুরুং বাসিন্দারা দুর্গম বন থেকে ছাগল ছানাটি আটক করেন। উদ্ধারকৃত ছাগলটি আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘে (আইইউসিএন) বিশ্ব বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত। প্রাণী বিশেষজ্ঞদের মতে, এ প্রজাতির বন্য ছাগল বাংলাদেশে বিরল বলে জানা গেছে।

জানা যায়, ছাগলটিকে একটি কুকুরের সঙ্গে খেলতে দেখে স্থানীয়দের একজন ছাগলটি ধরে এনে লালন-পালন শুরু করে। পরে এ খবর পেয়ে লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস.এম কায়চারের নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা গত বৃহস্পতিবার অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করেন। এ সময় মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মিনার চৌধুরী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে প্রকৃতিপ্রেমী অপু নজরুল সাংবাদিকদের জানান, বন্য ছাগল সন্ধ্যা ও খুব ভোরে খেতে বের হয়। সারা দিন চিপা বা গর্তে বসে জাবর কাটে। ঝোপ-ঝাড়ে কিংবা পাথুরে ঢালে পালিয়ে থাকে বলে এদের দেখা পাওয়া মুশকিল। এরা এক ধরনের গন্ধগ্রন্থির সাহায্যে গন্ধ ছড়িয়ে তার চারণভূমি চিহ্নিত করে রাখে। বন্য ছাগল বাংলাদেশে অত্যন্ত বিপন্ন ও দুর্লভ প্রাণী। তার মতে, বাংলাদেশের কেউ প্রকৃতিতে মুক্ত বন্য ছাগলের ছবি তুলতে পারেনি।

বিরল প্রজাতির বন্য ছাগল উদ্ধারের সত্যতা নিশ্চিত করে লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার বলেন, ‘উদ্ধারকৃত ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান ক্ষতি এবং শিকারের জন্যে এ প্রজাতির বন্য ছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির সম্মুখীন। যার কারণে আইইউসিএনের তালিকায় বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে এটি অন্তর্ভুক্ত।’

তিনি বলেন, ‘ছাগলটিকে সংরক্ষণের জন্য বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের চকরিয়াস্থ ডুলহাজারার বঙ্গবন্ধু সাফারি পার্কের কর্মকর্তা মাজহারুল ইসলামের নিকট হস্তান্তর করা হয়েছে।’

পাঠকের মতামত