প্রকাশিত: ২৯/০৭/২০১৭ ৭:৫৫ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:০৩ পিএম

ঢাকা: মোবাইল অপারেটর গ্রামীণফোন ফোর জি সিম বিক্রি শুরু করেছে। দীর্ঘদিন ধরেই বলে আসছে গ্রাহকদের ফোর জি সেবা দিতে তারা প্রস্তুত। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের ই-শপ থেকে অনলাইনে যেকোন গ্রাহক এই সিম কিনতে পারবেন। একইসঙ্গে ডিলারদের কাছেও ফোর জি সমর্থন করা সিম কার্ড কিনতে পাওয়া যাচ্ছে।

ইতোমধ্যে গ্রামীণফোন, রবি এবং বাংলালিংক তাদের নিজস্ব টাওয়ারে এই সেবার পরীক্ষাও চালিয়েছে। তারই ধারবাহিকতায় এবার ফোর জি সমর্থিত সিম বিক্রি শুরু করেছে গ্রামীণফোন।

১২ জুলাই পর্যন্ত সর্বসাধারণের কাছ থেকে নীতিমালার বিষয়ে সুপারিশ নেয়া হয়। নীতিমালায় বলা হয়, মোবাইল অপারেটরগুলোকে আগে ফোর জি নেটওয়ার্কের জন্য লাইসেন্স নিতে হবে, তারপরই তারা স্পেক্ট্রামের নিলামে অংশ নিতে পারবে। লাইসেন্স পাওয়ার পর অপারেটরগুলোকে ১৫০ কোটি টাকার ব্যাংক জামানতও দিতে হবে, যা পরবর্তীতে পর্যায়ক্রমে ফেরত দেওয়া হবে।

এতে আরও বলা হয়, মোবাইল অপারেটরগুলোকে ১৫ বছরের জন্য লাইসেন্স দেওয়া হবে। এর জন্য এককালীন ফি দিতে হবে ১৫ কোটি টাকা। লাইসেন্স নবায়নের জন্য প্রতি বছর দিতে হবে আরও সাত কোটি ৫০ লাখ টাকা। লাইসেন্স পাওয়ার প্রথম নয় মাসের মধ্যে দেশের সব বড় শহরে ফোর জি সেবা পৌঁছাতে হবে। পরবর্তী নয় মাসের মধ্যে সব জেলা শহরে সেবা প্রদান কার্যক্রম বিস্তৃত করতে হবে।

 

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...