প্রকাশিত: ২২/০৩/২০১৮ ৭:০৬ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:০৭ এএম

নিউজ ডেস্ক::
সামজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে সম্প্রতি একটি বার্তা ছড়িয়ে পড়েছে। প্রথমে ইংরেজিতে ছড়ানো বার্তাটি হচ্ছে এরকম– “Mark Zuckerberg, CEO of Facebook, invented the word BFF. To make sure your account is safe on Facebook, type BFF in a comment. If it appears green, your account is protected. If it does not appear in green, change your password immediately because it may be hacked by someone.
Lets do it try it !!!”

একই কথাগুলোকে বাংলায় অনেকে লিখছেন এভাবে- আপনি ইংরেজী বড় হরফে BFF টাইপ করুন। আপনার ফেসবুক যদি হ্যাক না হয়, তাহলে BFF সবুজ রংয়ের হয়ে যাবে । যাদের BFF লেখাটি সবুজ হচ্ছেনা, তারা অতি শিগ্রই পাসওয়ার্ড বদলে ফেলুন।
আর BFF লেখাটিতে আঙ্গুলের হালকা চাপ লাগালে তা’ দু’টো হাতের তালু বাঁকিয়ে বাঁকিয়ে অনেকটা সাপের মতো হয়ে উপরের দিকে উঠে যায় কিনা তা’ও পরীক্ষা করে দেখুন করে দেখে নিতে পারেন।

আবার বাংলায় টাইপ করে স্ক্রিনশটের সাথে লেখা হচ্ছে- কমেন্ট এ লিখো BFF… যদি তোমার লেখাটি সবুজ হয়ে যায় এবং ছবিতে দেখানো দুই হাতের তালি ওঠে তাহলে বুঝবা তোমার একাউন্ট সেফ,,, আর যদি তা না হয় তাহলে সাথে সাথে পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলবা। আর হ্যা এটা কোনো ফানি পোস্ট নয়। প্রমাণিত।

বাস্তবে এই বার্তাটি গুজব। BFF লেখার সাথে ফেসবুক আইডি হ্যাক হওয়া বা পাসওয়ার্ড চুরি হওয়ার কোনো সম্পর্ক নেই। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ছবি ব্যবহার করে অনেকে বার্তাটি ছড়ালেও জাকারবার্গ বা ফেসবুকের পক্ষ থেকে এমন কোনো বার্তা কোথাও প্রকাশ করা হয়নি।

মূল বিষয়টি হচ্ছে, ফেসবুক বিভিন্ন ভাষায় নির্দিষ্ট কিছু শব্দ বা শব্দ সংক্ষেপকে (Keyword) বিশেষ মর্যাদা দিয়ে থাকে, এবং ওই শব্দগুলো ফেসবুকের কোনো পোস্ট বা কমেন্টে টাইপ করলে একেক শব্দের জন্য একেক ধরনের ‘এনিমেশন’ দেখানো হয়।

congratulations বা congrats এবং বাংলায় ‘অভিনন্দন’ ‘শুভেচ্ছা’ ‘শুভ কামনা’ ইত্যাদি শব্দের কথা। এই ইতিবাচক শব্দগুলো ফেসবুকে কোথাও টাইপ করে পোস্ট করলে সাথে সাথে নির্দিষ্ট ধরনের ‘এনিমেশন’ ভেসে ওঠে মোবাইল বা কম্পিউটারের স্ক্রিনে। আবার অন্য কেউ সেগুলোর উপর ক্লিক করলেও ‘এনিমেশন দেখায়। বিষয়টি নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই।

পাঠকের মতামত

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...