প্রকাশিত: ১৩/১১/২০১৮ ৩:৫৪ পিএম

ডেস্ক রিপোর্ট::
বিরোধী জোটের আপত্তির মধ্যে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার চার দিন পর তফসিল পুনঃনির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে পুলিশের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের জন্য এসেছে নানা নির্দেশনা।

পুলিশ সদরদফতরের তত্ত্বাবধানে ইসি’র নির্দেশনা বাস্তবায়ন করছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশ সদরদফতরের একটি সূত্র জানায়, তফসিল পুনঃনির্ধারণের পর আইজিপি জাবেদ পাটোয়ারি ভিডিও কনফারেন্সে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্বাচন কেন্দ্রিক আইনশৃঙ্খলা পরিবেশ সুষ্ঠু রাখতে নির্দেশনা দিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, পুলিশ আইনি প্রক্রিয়ার মধ্যে থেকেই যেন ব্যবস্থা নেয়। আইনের ব্যত্যয় না ঘটিয়ে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা কোনো দলকেন্দ্রিক আচরণ না করা হয়।

নির্দেশনায় আরও বলা হয়, রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার করা যাবে না। সুনির্দিষ্ট অভিযোগ থাকলেই গ্রেফতার করা যাবে। তবে ওয়ারেন্টভুক্ত আসামি ও যারা নির্বাচনকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঘটাতে পারে তাদের গ্রেফতার করা যাবে। পাশাপাশি নির্বাচনকে কেন্দ্র করে কেউ যেন নৈরাজ্য সৃষ্টি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

অন্যদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদরদফতরের একটি সূত্রে জানা যায়, মহানগর পুলিশের পক্ষ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজনৈতিকভাবে কাউকে গ্রেফতার করা যাবে না। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বার্তায় এই নির্দেশ দেন।

ডিএমপি কমিশনারের দেওয়া ইংরেজিতে লেখা এক বার্তাতে বলা হয়, ‘মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ অনুযায়ী পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কর্তৃপক্ষকে না জানিয়ে রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার না করা ও কারও বিরুদ্ধে রাজনৈতিক মামলা না দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।’ (অনুবাদকৃত)

পুরো বিষয়টি সম্পর্কে জানতে চাইলে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক সোহেল রানা বার্তা২৪কে বলেন, ‘এটা পুলিশ সদর দফতরের নতুন কোনো বিষয় না। এখান থেকে পুলিশের সকল ইউনিটগুলোতে নির্দেশনা দেওয়া হয়েছে। যেন আইনের মধ্যে থেকেই ব্যবস্থা নেওয়া হয়। আইনের ব্যত্যয় না ঘটে।’

পুলিশের এই সহকারী মহাপরিদর্শক আরও বলেন, ‘রাজনৈতিক গ্রেফতারসহ দুই/চারটি ঘটনার যে অভিযোগ উঠেছে, যত্ন সহকারে সেগুলোর অনুসন্ধান করার নির্দেশ দিয়েছেন পুলিশ প্রধান।’

পুলিশ প্রধানের নির্বাচন সংশ্লিষ্ট নির্দেশনা ইতোমধ্যেই ডিএমপিসহ পুলিশের সকল ইউনিটে পৌঁছে গেছে বলে জানা গেছে।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

রোহিঙ্গাদের জন্য ইউএনডিপির বড় তহবিল গঠনে প্রধানমন্ত্রীর আহ্বান

রোহিঙ্গাদের সহায়তায় বড় আকারের আন্তর্জাতিক তহবিল গঠনের উদ্যোগ নিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতি আহ্বান ...