প্রকাশিত: ২২/০৯/২০২১ ১১:২৫ পিএম

প্রযুক্তির সহায়তায় ক্যান্সার নির্ণয়ে গবেষণা করে উচ্চতর পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন কক্সবাজারের উখিয়ার মেয়ে ইছমত আরা রেশমা।

সম্প্রতি ফ্রান্সের বিখ্যাত তুলুস বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ইন্সটিটিউট ইন কম্পিউটার সাইন্স থেকে আনুষ্ঠানিকভাবে উচ্চতর এ ডিগ্রি লাভ করেন তিনি। তার গবেষণার বিষয় ছিল ক্লাস ডিস্ট্রিবিউশন ইনফ্লুয়েন্স অ্যান্ড ইভ্যালুয়েশন ইন ডিপ লার্নিং-এপলিকেশন টু ক্যান্সার ডিটেক্টশন অন হিস্টোলজিক্যাল ইমেজস।

জীবদেহের তন্তুবিন্যাসের চিত্রে ক্যান্সার নির্ণয়ে ব্যবহৃত উন্নত কম্পিউটার প্রযুক্তির ওপর গভীর পর্যালোচনায় শ্রেণি বন্টন প্রভাব এবং মূল্যায়ন শীর্ষক এ গবেষণা সফলভাবে শেষ করেন রেশমা।

রেশমা বলেন, আল্লাহর প্রতি অশেষ শুকরিয়া জ্ঞাপন করছি, আমার এ অর্জন আমি আমার মায়ের প্রতি উৎসর্গ করলাম।

উখিয়া সদরের ঘিলাতলী পাড়ার বাসিন্দা প্রয়াত মোহাম্মদ ইদ্রিস ও আনোয়ারা বেগমের জ্যেষ্ঠ সন্তান রেশমা এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে স্নাতকে প্রথম শ্রেণিতে প্রথম হন। এরপর বিখ্যাত মনবুশো স্কলারশিপ নিয়ে জাপান টোয়োহাশি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন কৃতি এই শিক্ষার্থী।

এদিকে কৃতিত্বের খবরে নিজ এলাকায় প্রশংসায় ভাসছেন রেশমা। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তাকে অভিনন্দন জানিয়েছেন। সুত্র, ঢাকাপোষ্ট

পাঠকের মতামত

কক্সবাজারে আজরাইল গ্রেফতার

কক্সবাজারের মহেশখালীর আলোচিত সিরিয়ার কিলার মো. লোকমান ওরফে আজরাইলকে গ্রেফতার করেছে র‍্যাব। দীর্ঘ দুই দশক ...

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...