প্রকাশিত: ২৭/০৭/২০১৮ ২:৪৪ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:১২ এএম

ডেস্ক রিপোর্ট::

মিয়ানমার সেনাবাহিনী থেকে নিযুক্ত এমপি মেজর জেনারেল তিন সোয়ে (সবুজ উর্দি পরা)
বুধবার নেপিদোর পার্লামেন্ট ভবনে ছবি তোলা ও ভিডিও করার সময় সেনাবাহিনীর নিয়োগ করা এক এমপি হফল করে সাংবাদিকের পেটাবেন বলে হুমকি দেয়ায় ব্যাপক নিন্দা ও সমালোচনা সৃষ্টি হয়েছে। সাংবাদিকরা সেনাবাহিনীর কাছে এই হুমকির ব্যাখ্যা দাবি করেছে।

ইউনিয়ন পার্লামেন্টের অধিবেশন শুরুর আগে মেজর জেনারেল তিন সোয়ে উইন পার্লামেন্ট ভবনের সামনে ইউরোপিয়ান প্রেস এজেন্সির এক সাংবাদিককে হুমকি দেন যেন তার কোন ছবি তোলা ও অনলাইনে ছাড়া না হয়। যদি রিপোর্টার এ কাজ করেন তাহলে তাকে তিনি পেটাবেন।

একই দিন অধিবেশনের পর তিনি মিজিমা মিডিয়ার এক সাংবাদিকে অশ্লিল ভাষায় গালিগালাজ করেন। এই গালাগালির ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

পাইন ও লুইন-এর ডিফেন্স সার্ভিসেস একাডেমি থেকে ডিফেন্স স্টাডিজের উপর মাস্টার্স করেছেন তিন সোয়ে। পার্লামেন্ট সদস্য হিসেবে নিযুক্ত হওয়ার আগে তিনি নেপিতো কমান্ডের অক্সিলিয়ারি ফোর্সে কাজ করতেন।

এই ঘটনার পর মিয়ানমার জার্নালিজম ইন্সটিটিউটের প্রশিক্ষণ পরিচালক ইউ সেইন উইন বলেন, ‘তার বিচক্ষণ হওয়া উচিত ছিলো। পার্লামেন্টে এভাবে কথা বলা উচিত হয়নি।’

তিনি বলেন, এটা যুদ্ধক্ষেত্র নয়। এটা পার্লামেন্ট। তার সংযত আচরণ করা উচিত।’

বর্তমান ন্যাশনাল লিগ ফর ডেমক্রেসি সরকার পার্লামেন্টের সংবাদ সংগ্রহের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই আইন বাস্তবায়নের সঙ্গে জড়িত কর্মকর্তারাও সাংবাদিকদের বিভিন্ন সময় হুমকি দেন।

সেইন উইন বলেন, মিডিয়া তার দায়িত্ব পালন করছে। আমরা কোন আইন ভঙ্গ করছি না। সেনাবাহিনীর কাছে অভিযোগ দায়ের করতে হবে মিডিয়া সংগঠনকে।

তিনি বলেন, তার আচরণ দেখিয়েছে তিনি আমাদের কাজকে সম্মান করেন না। এটা গ্রহণযোগ্য নয়।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...