প্রকাশিত: ২৯/০৩/২০২০ ৫:১০ পিএম

করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে পৃথিবীর সর্বত্র। আক্রান্ত দেশগুলোতে বাড়ছে মৃতের সংখ্যা, সব দেশের মানুষ এখন আতঙ্কে।তবে মানুষের এই আতঙ্কের সময়টা অন্যান্য বিভিন্ন প্রজাতীর প্রাণীর জন্য যেন সুখের হয়ে উঠেছে। অন্যান্য প্রাণীদের বিচরণের যেসব জায়গাগুলো মানুষ দখলে নিয়েছে, মানুষের ঘরে থাকার কারণে সেসব জায়গাগুলো যেন আবার ফিরে পেয়েছে তারা। একেই যেন বলে কারোর পৌষমাস, কারোর সর্বনাশ!

করোনা ঠেকাতে লকডাউন চলছে ভারতে। হাট বাজার, রাস্তা-ঘাট সবখানে শুনশান নিরবতা। পর্যটক এলাকাগুলো তো নিষদ্ধ হয়েছে আরও আগেই। এটাই যেন সুযোগ হিসেবে গ্রহণ করেছে ভারতের সমুদ্রের বাসিন্দা কচ্ছপগুলো।

ওড়িশার রুশিকুল্যা সমুদ্র পাড় সারা বছর থাকত মানুষের দখলে। এখন মানুষ করোনার ভয়ে ঘরে অবস্থানের সুযোগে পাড় দখল করেছে কচ্ছপ। শুধু তাই নয়, স্বাধীনভাবে প্রজনন বাড়াতে পেড়েছে ডিম। নষ্ট করবার কেউ নেই। কারণ, এখন তো রাজত্ব তাদেরই।

বন বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৭ লাখেরও বেশি অলিভ রিডলেস কচ্ছপ নিরালায় ডিম পাড়তে জড়ো হয়েছে সমুদ্র তীরে। নিশ্চিন্তে যেন জন্ম দিয়েছে তাদের ভবিষ্যৎ প্রজন্মকে।

প্রতি বছর মার্চ মাসে এই প্রজাতির কচ্ছপেরা আসে গহিরমাথা এবং রুশিকুল্যা সমুদ্র সৈকতে। বন বিভাগের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এই বছর ৬০ মিলিয়ন ডিম পাড়বে তারা।

বন বিভাগ জানিয়েছে, এবার মানুষ না থাকায় কচ্ছোপের সংখ্যাও বেশি।

পাঠকের মতামত