প্রকাশিত: ১৩/০৮/২০২০ ৭:৩৭ এএম

মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ শাখার তত্ত্বাবধানে পবিত্র কাবার স্বাভাবিক সংস্কার কাজ শেষ হয়েছে।

মঙ্গলবার (১১ আগস্ট) সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, সোমবার (১০ আগস্ট) নিয়মিত রক্ষণাবেক্ষণ কাজের অংশ হিসেবে পবিত্র কাবার দেয়াল ও ছাদ পরীক্ষা করে দেখা হয়। পরীক্ষার সময় অভিজ্ঞ নির্মাণ প্রকৌশলীরা পবিত্র কাবার দেয়াল ও ছাদ রক্ষণাবেক্ষণে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রয়োজনীয় কিছু সংস্কার কাজ সম্পন্ন করেছেন।

সংস্কার কাজ শেষে কাবার দেয়াল, দরজা, ছাদ, গিলাফ ও গিলাফ লাগানোর রিংগুলোকে স্যানিটাইজ করা হয়েছে। সংস্কারের সময় দেয়ালে সৃষ্ট ছোট ছোট ফাটলগুলো মেরামত করা হয়েছে।

২০১৯ সালের জুন মাসে পবিত্র দুই মসজিদের খাদেম (খাদেমুল হারামাইন) বাদশাহ সালমানের নির্দেশনায় কাবার ছাদে বড় ধরনের সংস্কার করা হয়।

যেকোনো ধরনের বিপর্যয় মোকাবেলায় সক্ষম করে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মধ্যদিয়ে ওই সংস্কার কাজ সম্পন্ন হয় তখন। ২০১৮ সালের হজ মৌসুম শেষে ব্যাপকারে জমজম কূপের সংস্কার কাজ করা হয়। এ ছাড়া বেশ কয়েক বছর ধরে কাবার চারপাশ অর্থাৎ মসজিদে হারামের বর্ধিতাংশের নির্মাণ কাজ চলছে।

ঐতিহাসিকদের মতে, পবিত্র কাবা ঘর এখন পর্যন্ত ১২ বার সংস্কার করা হয়েছে। সর্বশেষ বড় ধরনের সংস্কার কার্যক্রম পরিচালিত হয় ১৯৯৬ সালে। তখন কাবার ছাদ ভেঙে পুনর্নির্মাণ করা হয় এবং দেয়ালগুলোও নতুন করে মেরামত করা হয়।

সৌদি গেজেটের দেওয়া তথ্যমতে, কাবা ঘরের উচ্চতা পূর্ব দিক থেকে ১৪ মিটার। (অন্য একটি সূত্র মতে ১২.৮৪ মিটার)। পশ্চিম দিক থেকে ১২.১১ মিটার। উত্তর দিক থেকে ১১.২৮ মিটার। দক্ষিণ দিক থেকেও ১২.১১ মিটার।

ভূমি থেকে কাবার দরজার উচ্চতা ২.৫ মিটার। দরজার দৈর্ঘ্য ৩.০৬ ও প্রস্থ ১.৬৮ মিটার। বর্তমান দরজা বাদশা খালেদের উপহার, যা নির্মাণে প্রায় ২৮০ কিলোগ্রাম স্বর্ণ ব্যবহার করা হয়েছে। কাবার ভেতরে তিনটি কাঠের পিলার রয়েছে। প্রতিটি পিলারের ব্যাস ৪৪ সে. মি.। কাবা শরিফের ভেতরের দেয়ালগুলো সবুজ ভেলভেটের পর্দা দিয়ে আবৃত। এই পর্দাগুলো প্রতি তিন বছর পর পর পরিবর্তন করা হয়। এর ছাদে ১২৭ সে.মি. লম্বা ও ১০৪ সে.মি. প্রস্থের একটি ভেন্টিলেটর রয়েছে। যা দিয়ে ভেতরে সূর্যের আলো প্রবেশ করে। এটি একটি কাচ দিয়ে ঢাকা। প্রতিবছর দু’বার কাবা শরিফের ভেতর ধৌত করার সময় এ কাচ খোলা হয়।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...