প্রকাশিত: ১২/০৮/২০১৮ ৫:৪৬ পিএম , আপডেট: ১৬/০৮/২০১৮ ১১:৩০ পিএম

নিউজ ডেস্ক:
মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। কয়েকদিন পরেই এ কোরবানির ঈদ। এই ঈদের অন্যতম অনুসঙ্গ হল সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি দেওয়া।

তাই এবারের ঈদে কক্সবাজার সদরসহ ৮টি উপজেলায় বসছে ছোট-বড় ৪৪টি কোরবানির পশুরহাট। বাজারে ক্রেতা বিক্রেতা ও সর্বসাধারণের নিরাপত্তা বিবেচনায় ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে জেলা পুলিশ।

জানা যায়, এবারের পশুরহাটে নেয়া হয়েছে প্রমোশনমূলক কর্মসূচি। কর্মসূচির মধ্যে রয়েছে বাজারে কোরবানির পশু পরীক্ষার জন্য প্রশাসনের থেকে মেডিকেল টিম। জাল নোট সনাক্তকরণে বাজারে থাকছে ৪০টি বিশেষ জালনোট সনাক্তকরণ মেশিন। ছিনতাইকারিদের দৌরাত্ম্য বন্ধে এবং ক্রেতা-বিক্রেতাদের সার্বিক নিরাপত্তায় নিয়োজিত থাকবে পুলিশের বিশেষ টিম।

রোববার (১২ আগস্ট) কোরবানির বাজারের প্রথম দিনেই খরুলিয়া বাজারে শতাধিক গরু বিক্রির আশা করছেন ইজারাদার মো. তারেক আহমেদ।

তিনি জানান, আজ থেকে নিয়মিত হাটবারের পাশাপাশি কোরবানির পশুর হাট। ফলে ক্রেতারা ঝামেলা ছাড়াই শুরুতে গরু ক্রয় করতে পারবেন। গত বছররে চেয়ে এ বছর প্রচুর গরু বাজারে সরবরাহ থাকলেও মাঝারি মানের গরুর দাম বেশি হবে বলে ধারনা করা হচ্ছে।

টেকনাফের পশু ব্যবসায়ী নজিব আহমদ বলেন, মিয়ানমার থেকে শতাধিক গরু আমদানী করেছি। যা আগামী দু-এক দিনের মধ্যে বাজারে তুলবো। কিন্তু গত বছরের চেয়ে এবারের গরুর দাম একটু কম। এজন্য একটু চিন্তিত। কারণ যে দামে গরু কিনেছি সে দামে বিক্রি করতে পারবো কিনা তা এখনও জানি না।

চকরিয়ার গরু বিক্রেতা নাসির উদ্দিন বলেন, গত বছরের তুলনায় এবার গরু কম রেখেছি। কারণ এবারের কোরবানিতে পশুর দাম কমে গেছে। লোকসান তেকে বাচতে আগেই কয়েকটি গরু বিক্রি করে দিয়েছি। তবে আরও ১০ টি গরু আছে আমার আশাকরী ভাল দামে বিক্রি করতে পারবো।

এদিকে আগামী সপ্তাহে জেলার ৮টি উপজেলাসহ ৪৪টি হাটে পুরোদমে গরু বিক্রি শুরু হবে। ইতোমধ্যে এসব বাজারে মায়ানমারের, ভারতের এবং দেশিয় প্রচুর পশু মজুদ করেছে বিক্রেতারা।

এবিষয়ে জানতে চাইলে কক্সবাজারের পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন মুঠোফোনে জানান, জেলার কোরবানের পশুর হাটে প্রতিটি বাজারে ৩ স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সর্বসাধারণ যাতে নির্বিঘ্নে পশু ক্রয় করতে পারে সে ব্যাপারে সর্তক রয়েছে পুলিশ। প্রতিটি বাজারে ১টি করে পুলিশের মোবাইল টিম কাজ করবে পাশাপাশি সাদা পোশাকে ও বিশেষ পুলিশ সদস্য আলাদাভাবে মোতায়েন থাকবে। খবর, বার্তা২৪

পাঠকের মতামত