প্রকাশিত: ২১/০২/২০১৮ ২:৩৯ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৬:২০ এএম

আন্তর্জাতিক ডেস্ক ::
শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেইভ দ্য চিলড্রেনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে তিন নারী সহকর্মী অসদাচরণের অভিযোগ এনেছিলেন। জাস্টিন ফরসাইথ নামে সাবেক ওই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি তার তিন নারী সহকর্মীকে তাদের চেহারা ও পোশাক নিয়ে বিভিন্ন মন্তব্য সম্বলিত বার্তা পাঠিয়েছিলেন। এই অভিযোগ দায়েরের সময় ফরসাইথ সেইভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহী ছিলেন। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, এ ব্যাপারে মন্তব্য জানতে চাওয়া হলে ফরসাইথ বলেন, তিনি ওই তিন নারী কর্মীর কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন। আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ দাতব্য সংস্থা অক্সফাম ও সেইভ দ্য চিলড্রেনের সাবেক শীর্ষ কর্মকর্তাদের যৌন কেলেঙ্কারি নিয়ে আলোড়নের মধ্যে নতুন এই খবর জানা গেল। ইতিমধ্যে বৃটিশ এমপিরা এই দুই সংস্থাকে জিজ্ঞাসাবাদ করেছেন।
ফরসাইথ বলেছেন, তিনি তার নারী সহকর্মীদের সঙ্গে অযথাযথ ও চিন্তাভাবনাহীন আলোচনা চালিয়েছেন। তিনি আরও বলেন, অভিযোগকারীদের সঙ্গে সমঝোতার মাধ্যমেই বিষয়টির সুরাহা হয়েছে। তার বিরুদ্ধে কোনো আনুষ্ঠানিক অভিযোগ আনেন নি ওই নারীরা। বর্তমানে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের উপ নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ফরসাইথ।
দাতব্য ও উন্নয়ন সংস্থার কর্তাব্যক্তিদের যৌন অসদাচরণ নিয়ে তোলপাড় চলছে। প্রথমে শুরু হয় অক্সফামের হাইতি শাখার এক সময়কার প্রধান নির্বাহীর কাহিনী থেকে। দুর্যোগ উপদ্রুত হাইতিতে ওই প্রধান নির্বাহী অর্থের বিনিময়ে নিজের ফ্ল্যাটে পতিতা ভাড়া করেছিলেন। এমন খবর প্রকাশ করে বৃটেনের দ্য টাইমস পত্রিকা।
খবরে বলা হয়, এ নিয়ে তদন্তের মাধ্যমে নিশ্চিত হওয়ার পর ওই প্রধান নির্বাহী সহ বেশ কয়েকজন কর্মী প্রতিষ্ঠান ছাড়তে বাধ্য হন। কিন্তু তারপরও বিষয়টি প্রকাশ না করে, ধামাচাপা দেয় অক্সফাম। ফলে ওই কর্মকর্তা পরে আরেকটি বড় দাতব্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর হিসেবে বেশ কয়েকটি দেশে কাজ করেন।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...