প্রকাশিত: ২৬/০৫/২০১৮ ১:৪৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ২:২৬ এএম

 

ডেস্ক নিউজ : ভারতের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আজ সম্মানজনক ডিলিট দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

২৬ মে, শনিবার ভারতের পশ্চিমবঙ্গে উদযাপন করা হচ্ছে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। এ উপলক্ষে বর্ধমানের আসানসোল শহরে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছে বিশেষ এক সমাবর্তন উৎসবের। এ উৎসবেই প্রধানমন্ত্রীকে ডিলিট সম্মাননা দেওয়া হচ্ছে।

কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে বর্ধমানের চুরুলিয়া গ্রামে শুরু হয়েছে নজরুল মেলা। কলকাতা থেকে সকালে আসানসোল পৌঁছাবেন প্রধানমন্ত্রী। বেলা পৌনে ১২টার দিকে আয়োজিত বিশেষ সমাবর্তন উৎসবে যোগ দেবেন তিনি। সোয়া ১২টার দিকে তাকে ডিলিট তুলে দেবেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের আচার্য ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

গণমাধ্যমকে উপাচার্য বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ে এটি তৃতীয় সমাবর্তন উৎসব। এই বিশেষ সমাবর্তন উৎসবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হবে সম্মানজনক ডিলিট। এই বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক পাওয়া ২০ জন কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হবে।’

ডিলিট গ্রহণের পর ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি কলকাতায় ফিরে যাবেন। বিকেলে নেতাজি সুভাষচন্দ্র বসুর দক্ষিণ কলকাতার এলগ্রিন রোডের বাসভবনে যাওয়ার কথা রয়েছে তার। রাতে বাংলাদেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২৫ মে, শুক্রবার দুই দিনের সফরে দেশটিতে যান শেখ হাসিনা। ওই দিন বাংলাদেশ সময় দুপুর ১২টা ৫৫ মিনিটে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে নির্মিত ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা শুক্রবার সকাল ৮টা ৫২ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। বিমানটি স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং প্রধানমন্ত্রীর রাজনীতি, অর্থনীতি, পররাষ্ট্র ও জ্বালানিবিষয়ক চার উপদেষ্টা তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন।

পাঠকের মতামত