প্রকাশিত: ১৭/০৩/২০১৮ ৯:৪৯ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:১৯ এএম

সাধারণত ছেলেরা ঘরের বাইরে বেশি সময় থাকে। তাই তাদের ত্বকের প্রতি যত্নশীল হওয়া উচিত এবং নিয়মিত ত্বক পরিষ্কার রাখাও জরুরি। যেমন বাইরে বের হওয়ার আগে হাত-মুখ ধুয়ে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিন। ধুলাবালিতে একাকার হয়ে অফিসে ঢুকে প্রথমে ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এ ছাড়াও ভেজা টিস্যু দিয়ে মুখ মুছে নিতে পারেন। অনেক ছেলেরই নাকের দুপাশে, ঠোঁটের কোণে কিংবা থুতনিতে ব্ল্যাকহেডস ওঠে। এটা সাধারণত ধুলাবালি ও ঘাম থেকেই হয়। তাই অন্তত মাসে একবার ত্বকের ফেসিয়াল করে নেওয়া ভালো।

ফেসিয়ালের প্রধান উপকরণ হচ্ছে প্যাক। কোন ত্বকের জন্য কোন প্যাক প্রযোজ্য, তা নির্ভর করে প্যাকে কী কী উপাদান আছে তার ওপর। এ ছাড়াত্বকভেদে ফেসিয়ালে রয়েছে ভিন্নতা। যাঁদের শুষ্ক ত্বক তাঁরা সানবার্ন ফেসিয়াল করাতে পারেন। এটি রোদে পোড়া ত্বকের জন্যও উপকারী। তা ছাড়া এই ফেসিয়ালটি টিনএজাররাও করতে পারেন। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা অ্যালোভেরা ও গোল্ড ফেসিয়াল করাতে পারেন। আর যাঁদের ত্বকে ব্রণের সমস্যা আছে, তাঁরা আয়ুর্বেদিক ফেসিয়াল করাতে পারেন। সাধারণ ত্বকের ক্ষেত্রে নিয়মিত একটু যত্ন নিলেই হয়। তবে ব্ল্যাকহেডস দূর করতে নিয়মিত ফেসিয়াল করুন।

চাইলে নিজেও ঘরে বসে ফেসিয়াল করতে পারেন। রোদে পোড়া ভাব কমাতে লাগাতে পারেন চন্দনের প্যাক। বাজারে এখন অনেক ধরনের স্ক্র্যাব পাওয়া যায়। দুই-তিন দিন পর পর সেটি দিয়ে ত্বক কিছু সময় ম্যাসাজ করতে পারেন। গরম পানিতে ভাপ নিয়ে ধীরে ধীরে দুই আঙুলের ডগা দিয়ে চেপে ব্ল্যাকহেডস বের করতে পারেন। তিন দিন পর পর রাতে ঘুমানোর আগে উপটান লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...