প্রকাশিত: ২৬/১০/২০১৮ ৯:৪৩ এএম

নিউজ ডেস্ক::
ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী দুই রাষ্ট্র ডেনমার্ক ও নেদারল্যান্ডস-এর দু’জন জ্যেষ্ঠ মন্ত্রী কাছাকাছি সময়ে ঢাকা আসছেন। তাদের সফরের মুখ্য উপলক্ষ রোহিঙ্গা পরিস্থিতি সরজমিন পরিদর্শন। তবে দোরগোড়ায় থাকা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি এবং ভোট-পূর্ববর্তী রাজনীতি (প্রি-ইলেকশন পলিটিক্যাল সিচুয়েশন) নিয়েও সরকারের বিভিন্ন পর্যায়ে কথা বলবেন তারা। উল্লেখ্য, ৫ই জানুয়ারি বহুল আলোচিত নির্বাচন পর্যবেক্ষণে অনীহা দেখালেও আসন্ন নির্বাচনটি অংশগ্রহণমূলক করতে সরকারের অঙ্গীকারের বাস্তবায়ন চেয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের আগাম ঘোষণা দিয়েছে ২৮ রাষ্ট্রের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাংলাদেশের বন্ধু-উন্নয়ন অংশীদার বিশেষ করে পশ্চিমা দুনিয়া এখানে সহিংসতামুক্ত একটি অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন দেখতে চায়। এমন নির্বাচন অনুষ্ঠানে সরকার, নির্বাচন কমিশন এবং রাজনৈতিক দলগুলোকে উৎসাহ দেয়া ছাড়াও এতে সর্বাত্মক সহায়তার অঙ্গীকার রয়েছে বিদেশি বন্ধুদের। কূটনৈতিক সূত্রমতে, ‘টপ ডিপ্লোম্যাট কামস টপ মিনিস্টার’ খ্যাত ডাচ্‌ উন্নয়নমন্ত্রী সিগরিদ কাগ তার সরকারের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহায়তা বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। কিছুদিন তিনি পররাষ্ট্রমন্ত্রীর অতিরিক্ত দায়িত্বেও ছিলেন।

বর্তমানে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে না থাকলেও বাংলাদেশের সঙ্গে সম্পর্কে বিষয়টি তিনিই দেখভাল করেন। ডাচ্‌ প্রধানমন্ত্রী মার্ক রুত্তের মন্ত্রিসভায় ২০১৭ সালের অক্টোবর থেকে থাকা মন্ত্রী সিগরিদ কাগের ঢাকায় এটি প্রথম সফর।

ফলে নানা কারণে সফরটি বেশ তাৎপর্যপূর্ণ- এমনটাই বলছেন ঢাকার কূটনীতিকরা। তারা এ-ও বলছেন, পেশাদার কূটনীতিক থেকে রাজনীতিতে নামা সিগরিদ কাগ পররাষ্ট্র সচিব মো: শহীদুল হকের সঙ্গে পেশাগত জীবনে বিভিন্ন জায়গায় কাজ করেছেন। দু’জনের মধ্যে বেশ ভালো বোঝাপড়াও রয়েছে। কাগের ঢাকায় থাকাকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী দেশে থাকতে পারছেন না। তার বদলে অন্য কে বা কারা ওই অতিথির সঙ্গে কথা বলবেন এবং তার সম্মানে ভোজের আয়োজন করবেন সেটি এখনও ঠিক হয়নি। ৫-৭ই নভেম্বরে ঢাকায় প্রস্তাবিত ডাচ্‌ মন্ত্রীর সফরটি প্রায় চূড়ান্ত দাবি করে সেগুনবাগিচার এক কর্মকর্তা বলেন, পররাষ্ট্রমন্ত্রী মো. শহীদুল হকসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা মন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন। সচিব তার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠকের চেষ্টা চলছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত সরকার প্রধানের সাক্ষাতের সময়সূচি চূড়ান্ত হয়নি। ওদিকে কূটনৈতিক সূত্র বলছে, ডাচ্‌ মন্ত্রীর সফরসূচি নিয়ে এখনও কাজ চললেও আগামী ২৯শে অক্টোবরে ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী উল্লা প্যাডারসেন টরনিস ঢাকা আসছেন- এটি প্রায় চূড়ান্ত। ৩ দিনের সফরে আসছেন তিনি।

সফরের দ্বিতীয় দিনে তিনি কক্সবাজার যাবেন। সেখানে রোহিঙ্গাদের অবস্থা সরজমিন দেখা ছাড়াও ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করবেন। উল্লেখ্য, তার সফরে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালকও উখিয়াস্থ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার আগে এবং পরে সরকারের দায়িত্বশীল পর্যায়ে তার বৈঠক হবে। সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও সরকার প্রধানের সঙ্গে তার বৈঠক-সাক্ষাতের আয়োজন রয়েছে বলে জানা গেছে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডেনমার্ক যাওয়ার কথা ছিল চলতি মাসে। কিন্তু অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি এবং নির্বাচন প্রস্তুতির জন্য সরকার প্রধানের কোপেনহেগেনসহ প্রস্তাবিত সব সফরের প্রস্তুতি বাতিল করা হয়।

পাঠকের মতামত

পবিত্র ঈদুল ফিতর আজ

‘ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী/দুষমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তি’- জাতীয় কবি কাজী নজরুল ...