প্রকাশিত: ০৬/০৪/২০২০ ৭:৫৮ এএম

প্রাণঘাতী করোনাভাইরাস কোভিড-১৯ টেস্ট পদ্ধতিতে ব্যবহারের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের রিএজেন্ট এলো অবশেষে চীন থেকে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রোববার (৫ এপ্রিল) সকালে ইউএস-বাংলা এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে রিএজেন্টগুলো এসে পৌঁছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নিজে গিয়ে মালগুলো দ্রুত খালাস করে দেন। এরপর দুপুর ১২টার দিকে সেগুলো গণস্বাস্থ্য কেন্দ্রে পৌঁছে। চীন থেকে আসা এই রিএজেন্টগুলো দিয়ে মাত্র ১০ হাজার স্যাম্পল তৈরি হবে।

রিএজেন্টগুলো পাওয়ার পর গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী নিশ্চিত করে জানান, এখন পাঁচজন রোগীর পাঁচ শিশি রক্ত তারা সংগ্রহ করবেন। আগামী ১১ এপ্রিলের মধ্যেই তারা সরকারকে স্যাম্পল দিতে পারবেন। তবে আগে অর্ডার দেয়া ১০০ কেজি রিএজেন্ট আগামী কয়েকদিনের মধ্যেই ইংল্যান্ড থেকে আসবে বলেও জানান জাফরুল্লাহ চৌধুরী।

সূত্রমতে, গত ১৮ মার্চ ওষুধ প্রশসানের কাছ থেকে রিএজেন্ট আমদানির অনুমোদন পায় গণস্বাস্থ্য কেন্দ্র। এরপরই ইংল্যান্ডের দ্যা ন্যাটিভ অ্যান্টিজেন কোম্পানির কাছ দশ প্রকারের ১০০ কেজি রিএজেন্ট আমদানির জন্য এলসি খোলে তারা। দ্রুততার সঙ্গে রিএজেন্টগুলো সরবরাহের জন্য তারা ওই কোম্পানিকে তাগাদাও দেয়। এতে কোম্পানিটি গত ২৫ মার্চের মধ্যে রিএজেন্টগুলো ঢাকায় পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দিলেও করোনার কারণে বিশ্বযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় তারা ব্যর্থ হয়।

পরে ৩০ মার্চের মধ্যেই রিএজেন্টগুলো পাঠানোর কথা ছিল। তবে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় রিএজেন্টগুলো শেষ অবধি পাঠাতে ব্যর্থ হয়। তবে চেষ্টা করে যাচ্ছে, যেকোনো উপায়ে দ্রুত রিএজেন্টগুলো ঢাকায় পৌঁছাতে। এর মধ্যেই করোনা পরিস্থিতি ক্রমাগত খারাপের দিকে দিতে থাকে।

তাই বিকল্প ব্যবস্থা হিসেবে সীমিত আকারে বিমান চালু থাকা চীনের দিকে দৃষ্টি ফেরায় গণস্বাস্থ্য কেন্দ্র। পররাষ্ট্রমন্ত্রী ডা. আবদুল মোমেন ও চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সহযোগিতায় খুব দ্রুততার সঙ্গেই বাংলাদেশে এসে পৌঁছে গণস্বাস্থ্য কেন্দ্রের রিএজেন্টগুলো।

করোনা সংক্রমণে সৃষ্ট প্রাণঘাতী রোগ ‘কেভিড-১৯’ নিয়ে গোটা বিশ্ব যখন প্রতিষেধক আবিষ্কার করা নিয়ে গলদঘর্ম তখন ইতিবাচক খবর দেন গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীরা। তারা সহজ পদ্ধতি ও সুলভ মূল্যে কোভিড-১৯ টেস্ট পদ্ধতি আবিষ্কারের ঘোষণা দেন। আর এই পদ্ধতির জন্যই প্রয়োজন হয়ে পড়ে রিএজেন্টের।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...