প্রকাশিত: ০৯/০৮/২০২২ ১০:২১ এএম


চীনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুনমিং শহরে মৃত্যুবরণ করেছেন। মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক শোক সংবাদ ও বেইজিংয়ে অবস্থিত কূটনৈতিক সূত্র অনুযায়ী এমন খবর নিশ্চিত হওয়া গিয়েছে।

রাষ্ট্রীয় এক সংবাদপত্রে রাষ্ট্রদূত উ মিয়ো থান্ট পে-র জন্য মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত শোক সংবাদটিতে তার মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি।

বেইজিংয়ে অবস্থিত কূটনীতিকরা এবং মিয়ানমারের এক চীনা ভাষার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, খুব সম্ভবত হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয়েছে তার।

মিয়ানমারের সীমান্তবর্তী চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইয়ুনান প্রদেশে শনিবার উ মিয়ো থান্ট পেকে সর্বশেষ এক স্থানীয় কর্মকর্তার সাথে সাক্ষাৎ করতে দেখা গিয়েছিল।

উ মিয়ো থান্ট পে-কে ২০১৯ সালে চীনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের সামরিক বাহিনী ক্ষমতা দখলের পরও তিনি তার পদে বহাল ছিলেন।

গত এক বছরে চীনে মৃত্যুবরণ করা চতুর্থ রাষ্ট্রদূত তিনি। এর আগে, জার্মানীর রাষ্ট্রদূত, ৫৪ বছর বয়সী ইয়ান হেকার, বেইজিংয়ে দায়িত্ব পালনে যাওয়ার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে গত সেপ্টেম্বরে মৃত্যুবরণ করেন।

ফেব্রুয়ারিতে ইউক্রেনের রাষ্ট্রদূত, ৬৫ বছর বয়সী সের্হি কামিশেভ, বেইজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের এক ভেন্যু পরিদর্শনকালে বা তার কিছু সময়ের মধ্যেই মৃত্যুবরণ করেন। এপ্রিলে চীনের পূর্বাঞ্চলের আনহুই প্রদেশে কোয়ারেন্টিনে থাকাকালীন ফিলিপাইনের রাষ্ট্রদূত ৭৪ বছর বয়সী হোজে সান্টিয়াগো “চিটো” সান্টা রোমানার মৃত্যু হয়।

পাঠকের মতামত