প্রকাশিত: ২২/০২/২০২১ ৩:২২ পিএম

হানিমুন বা হঠাৎ বেড়াতে যাওয়া- কক্সবাজারের তুলনা নেই! কম খরচে দুই-তিনদিন সময় নিয়ে ঘুরে আসতে পারেন বিশ্বের অন্যতম দীর্ঘ এই সমুদ্রসৈকত থেকে। কক্সবাজার বেড়াতে গিয়ে শুয়ে-বসে কাটিয়ে দিলে কি হবে? সেখানকার আকর্ষণীয় জায়গাগুলো দেখতে হবে না? চলুন জেনে নেয়া যাক কক্সবাজারের আকর্ষণীয় কয়েকটি স্থান সম্পর্কে-

১. হিমছড়ি ও ইনানী বিচ 

কক্সবাজারের ১২ থেকে ২২ কিলোমিটার দূরত্বের মধ্যে রয়েছে হিমছড়ি ও ইনানী বিচ নামে দুটি আকর্ষণীয় জায়গা। পর্যটকদের কাছে জায়গা দুটি পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে। কক্সবাজার সদর থেকে ইনানী বিচে ব্যাটারিচালিত রিকশায় যেতে সময় লাগে আধা ঘণ্টা।

২. কলাতলী, সুগন্ধা, অ্যাকুইরিয়াম ও লাবনী বিচ 

পর্যটকদের কাছে আকর্ষণীয় স্থান কলাতলী, সুগন্ধা, অ্যাকুইরিয়াম ও লাবনী সমুদ্রসৈকত। এসব সমুদ্রসৈকতের আশেপাশে থাকার জন্য রয়েছে বিলাসবহুল হোটেল। এই এলাকায় খাবারের ভালো ব্যবস্থাও রয়েছে।

৩. পাতাবাড়ি বৌদ্ধ বিহার 

কক্সবাজার সদর থেকে বাসে করে উখিয়া  পৌঁছে সেখান থেকে সিএনজি বা রিকশায় করে এক কিলোমিটার পথ অতিক্রম করে পাতাবাড়ি বৌদ্ধ বিহারে যাওয়া যায়। বিহারের নান্দনিক স্থাপত্য চোখ জুড়াবে। মন প্রশান্ত হওয়ার মতো একটি জায়গা পাতাবাড়ি বৌদ্ধ বিহার।

৪. মাতামুহুরী নদী 

কক্সবাজার সদর থেকে সিএনজিতে যেতে পারেন এই নদীর তীরে। সিএনজিতে গেলে সর্বোচ্চ ১০০ থেকে ১২০ টাকা দিতে হবে ভাড়া হিসেবে। নদীর মোহনা দেখে মন প্রশান্ত হবে। মাতামুহুরী নদীর চারপাশ ঘুরে স্বস্তি পাবেন। বন্ধুদের সঙ্গে আড্ডা দেয়া বা পরিবারের সঙ্গে সময় কাটানোর উপযুক্ত স্থান এটি।

৫. বার্মিজ মার্কেট 

কক্সবাজার শহরে কয়েকটি বার্মিজ মার্কেট রয়েছে। এই মার্কেটে সামুদ্রিক প্রবাল, ঝিনুক, মুক্তাসহ কাপড় ও ব্যাগ কিনতে পাওয়া যায়। এখান থেকে পছন্দের সব জিনিস কিনতে পারবেন।

পাঠকের মতামত

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...