প্রকাশিত: ১২/০৫/২০১৬ ৭:৩৩ এএম

বিশ্বের সব থেকে বড় প্রযুক্তি সম্মেলন ‘গুগল আইও’ সম্মেলনের ডেভেলপার সামিটের শীর্ষ বক্তা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল উইমেন টেকমেকারসের লিড রাখশান্দা রুখাম। ১০০ দেশের ৫০০ অংশগ্রহণকারী ডেভেলপারদের ভোটে শীর্ষ বক্তা হিসেবে নির্বাচিত হয়েছেন রাখশান্দা। 

Rakhshanda-Rukham
(প্রযুক্তি ডেস্ক) বিশ্বের সব থেকে বড় প্রযুক্তি সম্মেলন ‘গুগল আইও’ সম্মেলনের ডেভেলপার সামিটের শীর্ষ বক্তা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল উইমেন টেকমেকারসের লিড রাখশান্দা রুখাম। ১০০ দেশের ৫০০ অংশগ্রহণকারী ডেভেলপারদের ভোটে শীর্ষ বক্তা হিসেবে নির্বাচিত হয়েছেন রাখশান্দা। গুগল ডেভলপার গ্রুপের প্রজেক্ট ম্যানেজার নাদিনা রোজ ইমেলের মাধ্যমে রাখশান্দার শীর্ষ বক্তা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে অনুষ্ঠিত হবে দশমবারের মতো গুগলের এই বার্ষিক সম্মেলন। যেখানে অংশ নেবে গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, ডিজিটাল এক্সপার্টস এবং প্রযুক্তি পেশাজীবীরা। সম্মেলনের আগের দিন প্রি-ইভেন্ট হিসেবে প্রতিবছরই আয়োজিত হয় গুগল ডেভলপার সামিট। যেখানে ১০০টি দেশের প্রায় ৫০০ ডেভেলপার গ্রুপ ম্যানেজার, গুগল ডেভেলপার রিলেশন টিমের সদস্য এবং গুগল ডেভেলপার এক্সপার্টরা অংশ নেন। যেখানে বাংলাদেশ থেকে এবার চারজন অংশ নিচ্ছেন।

৫০০ ডেভেলপারদের মধ্য থেকে সর্বোচ্চ ৬১ ভোট পেয়েছেন রাখশান্দা। এছাড়াও ৪৪ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন উইক্রেনের ভিতালিউ জাসাদ্রি। ৪১ ভোট পেয়ে ৩য় অবস্থানে আছেন ভারতের সাঞ্জিব পারিদা। রাখশান্দা বলেন, বাংলাদেশ আর শুধু অংশগ্রহণকারী দেশ হিসেবে নয় বরং সম্মেলনের গুরুতপূর্ণ অংশ হিসেবে তুলে ধরতে চাই। আমি চেষ্টা করব বাংলাদেশকে আরও এগিয়ে নিতে যেতে। একদিন বাংলাদেশীরা গুগলের প্রধান নির্বাহীর মত পদে বসতে পারবে।

দিনাজপুর হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের ছাত্রী রাখশান্দা ২০১২ সাল থেকে গুগল ডেভেলপার গ্রুপ কর্মসূচীর সাথে জড়িত। প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহন নিয়ে গুগলের বিশেষ কর্মসূচী ‘উইমেন টেকমেকারস’ ২০১৫ সালে রাখসান্দাকে বাংলাদেশে উইমেন টেকমেকার্স লিড’ হিসেবে ঘোষণা করে।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...